Summer Vacation : খুলছে স্কুলের দরজা,পড়ুয়াদের স্বার্থে নয়া পদক্ষেপ শিক্ষা দফতরের

73

মহানগর ডেস্ক : গরমের ছুটি সময়সীমা শেষ।খুলতে চলেছে স্কুলের দরজা। যদিও এর আগে স্কুল খোলার কথা থাকলেও গরম তীব্র হওয়ার কারণে ১৫ দিন বাড়িয়ে দেওয়া হয় ছুটি। অবশেষে সোমবার অর্থাৎ জুন মাসের ২৭ তারিখ শুরু হচ্ছে স্কুলের কার্যক্রম।

আরও পড়ুন : যশবন্ত সিনহাকে দেওয়া হল ‘ z ‘ প্লাস নিরাপত্তা, ২৭ জুন জমা করতে পারেন মনোনয়নপত্র

বর্তমানে কমেছে গরমের রেশ। মাঝেমধ্যে এক দু পশলা বৃষ্টিও দেখা দিচ্ছে।বর্ষা পুরোপুরি ভাবে দক্ষিণবঙ্গে না ঢুকলেও এর প্রভাবে ছারখার উত্তরবঙ্গ। ফলেই একটু আধটু ডেঙ্গু এবং ম্যালেরিয়ার মাত্রা বেড়েছে। মানুষের মধ্যে বেড়েছে জ্বরের লক্ষণ, হঠাত্‍ গরম থেকে বর্ষার এই সময়ে অনেকেই আক্রান্ত হচ্ছে চিকেন পক্সের মত সমস্যায়। পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবেই জেলার প্রশাসনিক কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য শিক্ষা দফতরের তরফে। এর সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বাচ্চাদের সুস্থ রাখতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষা দফতর থেকে জানানো হয়েছে,বর্ষাকালে স্কুল প্রাঙ্গণের পরিষ্কার এবং পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখতে হবে। সেখানে যেন জমা জল না থাকে এমনকি আগাছা পরিষ্কার করা। স্কুল বিল্ডিংয়ে ব্লিচিং দেওয়া ছাড়াও এর প্রতিটা ঘরকে স্যানিটাইজ করতে হবে।

যেহেতু আবারও করোনা সংক্রমণ বাড়ছে তাই শিক্ষক শিক্ষিকাদের এবং স্কুলকর্মিদের দুটি ডোজ অবশ্যই নেওয়া থাকতে হবে। স্কুলে বাধ্যতামূলক মাস্ক। সোশ্যাল ডিসটেন্স মানতে হবে। বারবার স্যানিটাইজার ব্যবহার করা এগুলো দেখে চলতে হবে।শিশুদের দিকে নজর রাখতে হবে যেন এর ওর জল টিফিন না খেয়ে নেয়। এমনকি রান্নার বাসন পত্র, রান্নার জায়গা সবকিছু পরিষ্কার রাখতে হবে। এছাড়াও স্কুলের তরফে নেওয়া হতে পারে নানা সিদ্ধান্ত। তারা যেভাবে ঠিক মনে করবেন সেইভাবে কাজ শুরু করতে পারেন।