রাজ্যের চতুর্থ দফা নির্বাচনের পাঁচটি মনোনয়ন বাতিল করল নির্বাচন কমিশন  

32
election comission

মহানগর ডেস্ক:  রাজ্যে চতুর্থ দফার নির্বাচনের জন্য মনোনয়ন জমা পড়া শুরু হয়ে গিয়েছে। এই মনোনয়গুলির মধ্যে মধ্যে পাঁচটি বাতিল হয়েছে। বাতিল হওয়া মনোনয়নের মধ্যে রয়েছে তুফানগঞ্জ আসনের কংগ্রেস প্রার্থী দেবেন্দ্রনাথ বর্মণের মনোনয়ন পত্র। ওই আসনে প্রার্থী নিয়ে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব সামনে এসেছিল। এছাড়াও লোক জনশক্তি পার্টি সহ আরও তিন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু জানিয়েছেন, চতুর্থ পর্বের ভোটের জন্য মোট ৩৮২টি মনোনয়ন পত্র জমা পড়েছে। পরীক্ষা করে দেখার পর পাঁচটি মনোনয়ন বাতিল হওয়ায় এখন ওই পর্বে প্রতিদ্বন্দিতার আসনে রইলেন ৩৭৭ জন। ওই পর্বে ৪৪ টি বিধানসভা আসনে আগামী ১০ এপ্রিল ভোট নেওয়া হবে। 

এদিকে প্রথম দফায় আগামী ২৭ শে মার্চ নির্বাচন হতে চলেছে ৩০টি বিধানসভা কেন্দ্রে। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে প্রথম দফার নির্বাচনের ক্ষেত্রে মোট কেন্দ্রীয় বাহিনী ব্যবহার হতে চলেছে ৭৩০ কোম্পানি, যার মধ্যে ভোটের কাজে ব্যবহার হবে ৬৫৯ কোম্পানি বাহিনী। বাকি ৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কুইক রেসপন্স টিম, রুট মার্চ সহ বিভিন্ন বিষয়ে ব্যবহার করা হবে।

সূত্র মারফত জানা গিয়েছে, বুথের বাইরে ১০০ মিটার অঞ্চলে শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রতিটি বুথে ভোটারদের লাইন দেখাশোনার জন্য একজন করে লাঠিধারী রাজ্য পুলিশ থাকবে। ওই ১০০ মিটার গণ্ডির ভিডিওগ্রাফি করা হবে কমিশনের পক্ষ থেকে। কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, তৃতীয় দফার নির্বাচনের পর আসাম থেকে আরো কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসতে চলেছে।