আরবের এক যুগের অবসান, প্রয়াত হলেন আমিরশাহীর প্রেসিডেন্ট জায়েদ আল নাহিয়ান

50

মহানগর ডেস্ক: প্রয়াত সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। ২০১৪ সালে হৃদরোগে আক্রান্ত হন তিনি। তারপর থেকে শারীরিক দিক থেকে অনেকটাই দুর্বল হয়ে পড়েছিলেন প্রেসিডেন্ট। ২০২০ সালে মার্কিন পৌরহিত্যে ঐতিহাসিক শান্তিচুক্তি স্বাক্ষরে শেখ খলিফা বিন জায়েদের অবদান অনস্বীকার্য।

জায়েদ আল নাহিয়ানের মৃত্যুকালীন বয়স হয়েছিল ৭৩ বছর। ২০১৪ সালে তাঁর শারীরিক অসুস্থতার পর থেকে তাঁর দপ্তরের সমস্ত দায়িত্ব দিয়ে দেওয়া হয়েছিল যুবরাজ মোহাম্মদ আল নাহিয়ানের হাতে। জাহিদ আল নাহিয়ানকে শ্রদ্ধা জানাতে ওই দেশে আগামী চল্লিশ দিন অর্ধনমিত থাকবে দেশের জাতীয় পতাকা। আগামী ৩ দিন সরকারি এবং বেসরকারি অফিস থেকে শুরু করে সমস্ত সংস্থা বন্ধ থাকবে।

প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের আমলে বিশ্বের মানচিত্রে অনেকটাই উঠে গিয়েছিল এই দেশ। ব্যবসা এবং প্রযুক্তি ক্ষেত্রে আরবকে সেরাদের আসনে বসানোর ব্যবস্থা করেছিলেন জায়েদ। ইরানের দাপট কমাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে হাতও দেখা গিয়েছিল আরব আমিরশাহীকে। প্রেসিডেন্টের মৃত্যুতে শোকের ছায়া পড়েছে গোটা দেশে। যার ফলে আরবের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সমাপ্তি ঘটেছে বলা যায়।