জল্পনার অবসান, ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

39

মহানগর ডেস্ক: একের পর এক ঝটকা! শনিবার দুপুরে বিপ্লব দেবের ইস্তফার পরই বিকেলে ঘোষিত হল ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রীর নাম। এবার বিপ্লব পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন ডক্টর মানিক সাহা। বিকেলের পরিষদীয় বৈঠকে ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহার সঙ্গে বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের নাম উঠে আসে। তবে অবশেষে দলের রাজ্য সভাপতি মানিক সাহাকেই বেছে নিয়েছেন।

ইতিমধ্যেই রাজভবনের উদ্দেশে রওনা দিয়েছেন মানিক সাহা। বৈঠকে বিজেপির দুই কেন্দ্রীয় নেতা বিনোদ তাওড়ে ও ভূপেন্দ্র যাদবের উপস্থিতিতে চূড়ান্ত হয় পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম। সেইমতো মানিক সাহাকে উত্তরীয় পরিয়ে সংবর্ধনা জানিয়েছেন বিপ্লব দেব।

২০১৬ থেকে ত্রিপুরা বিজেপির সভাপতি ছিলেন বিপ্লব কুমার দেব। ২০১৮-তে ভোটে জেতার পর মুখ্যমন্ত্রী হন তিনি। তবে তাঁকে নিয়ে দলীয় স্তরে নানা বিক্ষোভ দেখা যায়। তাঁর বেফাঁস মন্তব্যের জন্য অস্বস্তিতে পরতে হয় গেরুয়া শিবিরকে। এই পরিস্থিতিতে তাঁর জন্য দলের ভাবমূর্তিতে প্রভাব পড়েছিল বলে, অভিযোগ এসেছে। এরপর এদিন মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি।

এদিকে মানিক সাহার ভাবমূর্তি উজ্জ্বল। রাজ্য সভাপতি হওয়ায় সংগঠনের প্রায় সর্বস্তরে তাঁর দখল রয়েছে। দলের সবার সঙ্গে তাঁর যোগাযোগও ভালো। তাই তাঁকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে ভারতীয় জনতা পার্টি। জানা গিয়েছে, মানিক সাহা ত্রিপুরা বিজেপির সভাপতি পদ ছাড়তে পারেন। ইস্তফা দেবেন রাজ্যসভার সাংসদ পদ থেকেও। সূত্রের খবর, এই দুই পদেই আসতে পারেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী।