Jagdeep Dhankhar: রাজ্যপালের ক্ষমতা খর্বের উদ্যোগী সরকার, বিধানসভায় আনা হচ্ছে নয়া বিল

62
রাজ্যপালের ক্ষমতা খর্বের উদ্যোগী সরকার, বিধানসভায় আনা হচ্ছে নয়া বিল

মহানগর ডেস্ক: চলতি সপ্তাহেই শোনা গিয়েছিল ফের একবার খর্ব হতে চলেছে রাজ্যপালের ক্ষমতা। ট্রাইবুনালের নিয়োগকর্তা থাকবেন না জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। সেই মর্মে সংশোধনী বিল আসছে বিধানসভায়। শুক্রবার সেই বিল আনা হচ্ছে বলে এবার জানা যাচ্ছে। আচার্য পদ, ট্যাক্সেশন ট্রাইবুনালের পর এবার ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইবুনালেও রাজ্যপালের ক্ষমতা খর্ব করতে চলেছে রাজ্য। জমি সংক্রান্ত বিবাদ সমাধানের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে এই ট্রাইবুনাল। সেই সংক্রান্ত অভিযোগের ক্ষেত্রে মানুষ বিচার পেতে ট্রাইবুনালগুলিতে যায়।

রাজ্যের এই সমস্ত ট্রাইবুনালের কাজ মসৃণ করতে চায় সরকার। তাই সমস্তটাই নিজের হাতে নিতে চায় নবান্ন। এখনও এই ট্রাইবুনালের নিয়োগের দায়িত্ব রয়েছে রাজ্যপালের হাতেই। কিন্তু আইনে পরিবর্তন ঘটিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে রাজ্য সরকার এই ট্রাইবুনালের চেয়ারম্যান ও জুডিশিয়াল সদস্য নিয়োগ করতে চায়। অর্থাৎ ধীরে ধীরে রাজ্যপালের ক্ষমতা খর্ব করে সমস্তটাই নিজেদের হাতে নিতে চাইছে রাজ্য সরকার।

আরও পড়ুন: শান্টু গুন্ডার হাত ধরেই ফিরল পূর্ণা, তবে এবার অন্য দায়িত্বে

বর্তমানে বিধানসভায় চলছে বাদল অধিবেশন। তার মাঝেই একাধিক অভিযোগ তুলে প্রায় দিনই অধিবেশন বয়কট করছে বিজেপি। পাশাপাশি সেই নিয়ে গেরুয়া শিবিরকে কটাক্ষ করতেও ছাড়ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তার মধ্যে রাজ্যপালের একাধিক ক্ষমতা খর্ব করার জন্য রাজ্য সরকার নিয়ে আসছে একাধিক বিল। সম্প্রতি বিধানসভায় পাশ করেছে আচার্য বিল ও ট্যাক্সেশন ট্রাইবুনাল বিল। এবার দেখার টেন্যান্সি ট্রাইবুনাল বিল বিধানসভায় পাশ হয় কিনা!

এর আগে দুটি বিল সংখ্যাগরিষ্ঠতায় রাজ্য সরকারের পক্ষে ভোটাভুটিতে পাশ হয়েছে। দুবার ভোটাভুটি হয়েছে আচার্য বিলের ক্ষেত্রে।