দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল, বড়দের সঙ্গে খুলল ছোটদেরও স্কুল

27

মহানগর ডেস্ক: দীর্ঘ ২২ মাস পর রাজ্যে খুলেছে স্কুল। যেখানে স্কুলে যাওয়ার অনুমতি পেয়েছিল বড়রা। কিন্তু এবার ছোটদের জন্য খুলে যাচ্ছে স্কুল। নবান্ন থেকে জারি করা নতুন গাইডলাইনে এমনটাই জানানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে আর কোনও সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রে কী কী নিয়ম বিধি মেনে স্কুল খুলবে, সেই সংক্রান্ত একটচি পৃথক এসওপি জারি করবে স্কুল শিক্ষা দফতর।

রাজ্য সরকারের পক্ষ থেকে সম্প্রতি ছোটদের জন্য শুরু করা হয়েছিল পাড়ায় শিক্ষালয়। বিশেষ করে যে কোভিড বিধির কথা মাথায় রেখে পাড়ায় শিক্ষালয় চালু করা হয়েছিল, সে বিষয়ে দ্বিমত পোষণ করেছিলেন অভিভাবক – অভিভাবিকাদেরই একটি বড় অংশ। তাঁদের মত ছিল, এভাবে পাড়ায় শিক্ষালয় চলার থেকে ক্লাসরুমে বসেই শুরু হোক পঠনপাঠন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বলতে শোনা গিয়েছিল, স্কুল খোলার বিষয়ে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। এরপর সোমবার নবান্ন থেকে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হল – ১৬ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলা যেতে পারে।

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, শিক্ষা দফতর থেকে এর আগে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির জন্য যে এসওপি জারি করা হয়েছিল, তার উপর ভিত্তি করেই প্রাইমারি স্কুলগুলোকে খোলার নির্দেশ দেওয়া হবে। দূরত্ব বিধিতে জোর দেওয়ার পাশাপাশি ছোটদের জন্য বিশেষ ভাবনাও রাখা হচ্ছে