বাড়ছে ওমিক্রন আক্রান্ত শিশুর সংখ্যা, চাঞ্চল্য নয়া রিপোর্টে

9

 

মহানগর ডেস্ক: গোটা বিশ্বের প্রভাব বিস্তার করেছে করোনার নয়া প্রজাতি ওমিক্রন। যার ফলে আছড়ে পড়েছে তৃতীয় ঢেউ। আর তাতেই সামাল দিতে নাজেহাল অবস্থা চিকিৎসকদের এমন পরিস্থিতিতে এবার আমেরিকায় উঠে এল নতুন তথ্য। জানা যাচ্ছে, ওমিক্রনের দাপটে আমেরিকায় বাড়ছে শিশুদের আক্রান্তের হার। যার ফলে শিশুদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে।

মার্কিন মুলুকের এক শিশু চিকিৎসক দাবি করেছেন, ইন্টারনেটে শিশুদের টিকা নিয়ে ছড়াচ্ছে ভুল তথ্য। যেহেতু সংক্রমণ এড়ানোর জন্য অধিকাংশগুলো দ্রুত বাজারে আনা হয়েছে, তাই তা নিয়ে মানুষের মধ্যে ভয় সঞ্চার হয়েছে। ইন্টারনেটে দেওয়া হচ্ছে, এই দ্রুত বাজারে আনা টিকা নিলে শিশুদের পরবর্তীকালে প্রজননের সমস্যা হবে। যার ফলে ভীত হয়ে উঠছেন অভিভাবকরা। টিকাকরণের অনীহা দেখাচ্ছেন তাঁরা। যার ফলে সংক্রমণ আটকানো যাচ্ছে না। হুহু করে বাড়ছে শিশুদের করোনা আক্রান্তের সংখ্যা।

বর্তমানে আমেরিকার পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত ৫ থেকে ১১ বছর বয়সিদের মধ্যে মাত্র ২৭ শতাংশের টিকাকরণ হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই অভিভাবকরা দেওয়াচ্ছেন না টিকা। যার ফলে শিশুদের মধ্যেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই প্রতিদিন প্রায় গড়ে ৯১৪ জনে করে শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে।

চিকিৎসকরা দাবি করছেন, গর্ভাবস্থায় মায়েরা যদি টিকা নেন সেক্ষেত্রে, তাঁর গর্ভে থাকা শিশুটির শরীরেও দ্রুত অ্যান্টিবডি তৈরি হবে। ফলে শিশুটির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। কিন্তু গর্ভবতী মায়েরা টিকা নিতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন না। তাঁদের বোঝানো যাচ্ছে না।