ভাষা শিক্ষার মোক্ষম ওষুধ! মদ্যপ না হয়ে জেনে নিন উপকারীতা

49

 

মহানগর ডেস্ক: মদ খাওয়া মানেই কিন্তু মাতাল হওয়া নয়। কথায় বলে মাল খেয়ে যদি না হই বেসামাল তবে কিসের মাতাল। নেশার উপকরণ মদ। মদ পান করলে স্বাভাবিক ভাবেই জ্ঞান- বুদ্ধি লোপ পায়, হিতাহিত জ্ঞান থাকে না, কথায় আড়ষ্টতা ভর করে। আপনি হয়তো তখন নিজেকে ভাবতেই পারেন কোনও রাজা, বাহাদুর কিংবা সম্রাট। হয়তো তখন আলোর রোশনাই এ পথ হাঁটছেন আপনি। কিন্তু বাস্তবে ফিরে কি দেখবেন সবাই আপনাকে মাতাল বলছে। অতিরিক্ত মদ্যপান করলে আপনি সাময়িক সুখ অনুভব করবেন কিন্তু শরীরে যে রোগ দানা বাঁধতে পারে সে খেয়াল আছে কি? মদ্যপান করলে ওজন বৃদ্ধি পায়, হার্টের সমস্যা দেখা যায়, লিভারের ক্ষতি হয়। স্মৃতিশক্তি ধীরে ধীরে দুর্বল হয়ে যায়।

কিন্তু সম্প্রতি নেদারল্যান্ডের মাস্ট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ইনজ কার্স বার্গেন বলেন, মদ্যপান করলে যে কোনও ভাষা খুব সহজেই আয়ত্ত করা সম্ভব। কথা বলার জড়তা দূর হয়। ডাচ গবেষক দের দাবি অতিরিক্ত মাত্রায় মদ্যপান করলে কথা জড়িয়ে যাবে, কিন্তু নির্দিষ্ট মাত্রা পর্যন্ত মদ্যপান করলে অনেক উপকার হয়। অতিরিক্ত মদ্যপান করলে শরীরে অনেক ক্ষতি হয় তা আমরা কমবেশি সবাই জানি য়, কিন্তু এবার জানবো কিছু উপকারের কথা।

মদ্যপানের ফলে আমাদের শরীর অনেক ভালো থাকে। নির্দিষ্ট মাত্রায় মদ্যপান করতে হবে। মদের অনেক প্রকারভেদ আছে আমরা জানি। রোগ অনুযায়ী ওষুধ সেবন করলে যেমন রোগ সারে। ঠিক তেমনই বিভিন্ন রোগের জন্য বিভিন্ন মদ খেতে হবে। দাঁতের যেমন যন্ত্রণায় ভদকা, মস্তিষ্কের কর্মদক্ষতা বৃদ্ধি করতে বিয়ার, বয়সের তারুণ্য ধরে রাখতে ব্র্যান্ডি, ওজন কমানোর জন্য হুইস্কি, হার্ট ভালো রাখতে শ্যাম্পেন, হাইপার টেনশন দূর করতে রেড ওয়াইন, গলাব্যথা ও গলার ইনফেকশন ভালো করতে রাম, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে টেকিলা।

মাস্ট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ৫০ জন জার্মান শিক্ষার্থী দের নিয়ে গবেষণা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে নির্দিষ্ট মাত্রায় মদ্যপান করলে উচ্চারণের জড়তা কেটে যায়। নির্দিষ্ট মাত্রায় মদ্যপান করানোর পর তিনি ডাচ ভাষায় শিক্ষার্থীদের পড়তে, লিখতে ও কথা বলতে বলেন। কিছু শিক্ষার্থীদের মদ্যপান না করিয়ে একই কাজ দেন। দেখা যায় যে যারা মদ্যপান করেনি তাদের চেয়ে, যারা মদ্যপান করেছিল তারাই বেশি নির্ভুল ও সঠিক উচ্চারণ করতে পেরেছিলেন।

তাহলে বোঝা গেলো তো যে নির্দিষ্ট মাত্রায় মদ্যপান করলে ক্ষতির বদলে উপকার ই হয়।