Home Featured Dimentia : কী কী লক্ষণ দেখে বুঝবেন কেউ ডিমেনসিয়ায় আক্রান্ত!

Dimentia : কী কী লক্ষণ দেখে বুঝবেন কেউ ডিমেনসিয়ায় আক্রান্ত!

by Mani Sankar Debnath
dimentia symptom

মহানগর ডেস্ক: আপনার পরিচিত কারোকে অসংলগ্ন (Irrevellent Talk) কথা বলতে বা কাজ করতে দেখছেন ? পাঁচ মিনিট আগে যা বলে গেলেন,তাহলে তার উত্তর পাচ্ছেন না? আপনি নিশ্চিন্ত থাকুন, তিনি অবশ্যই ডিমেনসিয়ায় (Dimentia) আক্রান্ত হয়েছেন। পাঁচজনে মিলে কোনও বিষয় নিয়ে কথা হচ্ছে, হঠাৎ তিনি খেই হারিয়ে ফেলেছেন। কী বলেছেন কিংবা কী বলতে হবে, তা-ও গুলিয়ে ফেলেছেন। তিনি বাইরে কোথাও মেলামেশা করতে চান না। একেবারে ঘরের কোনে বসে থাকেন। যা দেখে নিশ্চয়ই বোঝা সম্ভব তিনি ডিমেনসিয়ায় ভুগছেন। আসলে ডিমেনসিয়া হল এমন কতগুলো লক্ষণ কারো মধ্যে ফুটে ওঠে,যাতে তিনি স্বাভাবিক কাজকর্ম (Normal Work) বা কথার সংলগ্নতা হারিয়ে ফেলেন।

যেমন জামা পরতে ভুলে যান, খেতে কখন হবে,তা-ও বুঝে উঠতে পারেন না। কখন হাসতে হবে, কখন কোনও জিনিস ভালো লাগার ক্ষমতাও তাঁদের হারিয়ে যায়। এই ঘটনাগুলি তাঁর স্মৃতিশক্তিতে ভালোরকম প্রভাব ফেলে। এমনকী তাঁদের ব্যক্তিত্বেও প্রভাব ফেলে এই বিষয়গুলো। মোট পাঁচটা লক্ষণ দেখলেই বোঝা সম্ভব তিনি ডিমেনসিয়া আক্রান্ত কিনা। এই অসুখের সাধারণ লক্ষণ হল ভুলে যাওয়া। সম্প্রতি কোনও কথা বা ঘটনার কথা এঁরা মনে করতে পারেন না। মনে করার ব্যাপারে পরিবার বা বন্ধুদের ওপর নির্ভর করে থাকেন। অথবা অন্যকোনও স্মৃতির কথা মনে করে সাম্প্রতিক স্মৃতিকে ফিরিয়ে আনার চেষ্টা করেন।

সমস্যা দেখা দেয় কথা বলার ক্ষেত্রে। আগে কী বলেছিলেন বা কোনও কথা বলেছিল,সেটা বেমালুম ভুলে যান। কারো সঙ্গে কথা বলার সময় এটা ভয়ঙ্কর সমস্যা হয়ে দাঁড়ায়। লেখালেখির সময় সমস্যাটা আরও জটিল হয়ে ওঠেন। ভুলে যান বানান,দাঁড়ি কমা ও ব্যাকরণ। তাঁদের হাতের লেখা এতটাই দুর্বোধ্য হয়ে দাঁড়ায় যে তা বোঝা সম্ভব হয় না। কোনও ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও আক্রান্তদের বিচারবোধ কাজ করে না। অনেকে ন্যূনতম পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে অমনোযোগী হয়ে ওঠেন। ঘন ঘন মনের ভাব পাল্টে যাওয়াটাও এই অসুখের লক্ষণ। বদলে যায় তাঁদের হাবভাবও। লোকজনের সঙ্গে মিশতেও পছন্দ করেন। নিজেকে সবসময় আড়াল রাখার চেষ্টা করেন।

You may also like

Leave a Comment