উত্তরাখণ্ডের ব্রহ্মকমল নক্সায় টুপি, মণিপুরের বিশেষ চাদর গায়ে প্রধানমন্ত্রী অংশগ্রহণ করলেন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে

32

মহানগর ডেস্ক: আজ দেশের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। আর সেই উপলক্ষে বরাবরের মতোই দিল্লির রাজপথে অনুষ্ঠিত হল বিশেষ অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দেশের ঐতিহ্যকে রক্ষা করে এদিন প্রধানমন্ত্রীর সাজেও দেখা দেয় বৈচিত্র। বিভিন্ন রাজ্যের পোশাকে সেজে ছিলেন মোদি।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এদিন সকালে টুইটারে সকলকে শুভেচ্ছা বার্তা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, ‘ আপনাদের সকলকে সাধারণতন্ত্র দিবসের আন্তরিক শুভ কামনা। জয় হিন্দ।’ তারপরই যোগদান করেন রাজধানীর অনুষ্ঠানে। সে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মাথায় দেখা গেল উত্তরাখণ্ডের টুপি। যে টুপিতে রয়েছে ব্রহ্মকমলের নক্সা। যা মূলত উত্তরাখণ্ড সরকারের বিশেষ পরিচয়। যাকে শিরস্ত্রাণও বলা হয়। এছাড়াও মোদির গলায় ছিল বিশেষ চাদর। যার নাম ‘লেইরুম ফেই’। মনিপুরের বিখ্যাত এই স্টল। যার রং ছিল মূলত সাদা, কালো এবং লাল মেশানো।

এছাড়াও করোনা বিধির কারণে প্রত্যেকের মুখে ছিল মাস্ক। তবে এদিন কোনও সাধারণ মাস্ক নয়, রাষ্ট্রপ্রধানের মুখে ছিল গামছা ছাপা মাস্ক। ধানমন্ত্রীর এই বিশেষ পোশাক মূলত ঐতিহ্যের বাহক। যে প্রথা দীর্ঘদিন ধরে ভারতের ইতিহাসে চলে আসছে।

উত্তরাখণ্ডের টুপিকে মাথায় দিয়ে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণে অত্যন্ত খুশি পাহাড়ের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। এদিন তিনি ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী কে টুইটারে লেখেন, ‘ আমাদের দেশের প্রধানমন্ত্রী ৭৩ সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে ব্রহ্মকমলে সজ্জিত উত্তরাখণ্ডের ঐতিহ্যবাহী টুপি পরায় নিজেদের গর্বিত মনে করছে উত্তরাখণ্ডের বাসিন্দারা। ১.২৫ কোটি উত্তরাখণ্ডবাসীর হয়ে প্রধানমন্ত্রীকে হৃদয় থেকে ধন্যবাদ জানাই।’