ভারতীয় বাজারে চলে এল রুশ করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি, দাম পড়ছে ৯৯৫ টাকা

8
sputnik v

মহানগর ডেস্ক:   কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল, ভারতের বাজারে আগামী সপ্তাহে রাশিয়ার করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি চলে আসবে। এই টিকার বরাত পাওয়া সংস্থা ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ থেকে জানানো হয়েছে, এই টিকা নিতে গ্রাহকরে হাজার টাকা খরচ করতে হবে। টিকার দাম ৯৯৫টাকা ৪০ পয়সা ধার্য করা হয়েছে।

ভারতীয় সংস্থার তরফে জানানো হয়েছে, এই টিকা রাশিয়া থেকে আমদানি করতে খরচ বেশি পড়ছে। তার সঙ্গে ৫ শতাংশ জিএসটি যোগ হয়েছে। যার জেরে স্পুটনিক ভিয়ের ভ্যাকসিনের দাম বেশ খানিকটা বেড়ে গিয়েছে। তবে ভারতে স্পুটনিক ভি তৈরি হলে, এর দাম কমে যাবে বলেই সংস্থার তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ভারতে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের পরেই স্পুটনিক ভি ছাড়পত্র দেওয়া হয়েছে। স্পুটনিক ভি আদৌ কার্যকর কি না সেই নিয়ে অনেকেই ইতিমধ্যে সন্দেহ প্রকাশ করেছেন। তবে জানা গিয়েছে, এই স্পুটনিক ভি ৯১ শতাংশের বেশি কার্যকর। বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা জানিয়েছেন, বিশ্বে যে কটা ভ্যাকসিন চলছে, তার মধ্যে মর্ডানা ও ফাইজারের পর সব থেকে বেশি কার্যকর স্পুটনিক ভি। অর্থাৎ ভারতে যে দুটো ভ্যাকসিন চলছে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড, তার থেকে করোনা রোধে বেশি কার্যকর স্পুটনিক ভি।

বেসরকারি হাসপাতালে কোভিশিল্ড ৬০০ টাকা করে ও কোভ্যাক্সিন ১,২০০ টাকা করে পাওয়া যাবে। কোভিশিল্ডের থেকে স্পুটনিক ভিয়ের দাম বেশি বলেও কোভ্যাক্সিনের থেকে এই দাম অনেকটা কম।