তরমুজের মধ্যে আনারসের স্বাদ! বিকল্প চাষের পথ দেখলেন শেখ হাসিবুল

37

নিজস্ব প্রতিনিধি, পূর্ব বর্ধমান: ভোজন রসিক মানুষ মানেই নিত্য-নতুন ধরনের খাদ্যের সন্ধান করা। খাবার তালিকার মধ্যে অনেকেই ফলের রকমারি পছন্দ করেন। তা সে শরীরে পুষ্টির দিক থেকেই হোক অথবা মুখের স্বাদ। বদলের জন্য কিংবা গরমের দিনে একটু শান্তির কথা ভেবে চাই বদল। এর মধ্যে যদি আবার এক ফলের মধ্যে অন্য ফলের স্বাদ পাওয়া যায় তাহলে তো আর কোনও কথাই হয় না।

যে বিষয়ে নিয়ে আজ কথা বলব তা হল, পূর্ব বর্ধমান জেলার রায়না দু নম্বর ব্লকের বড়বৈনান গ্রামের শেখ হাসিবুলে উৎপাদন করা তরমুজের ভেতর আনারসের স্বাদ নিয়ে। শুনতে একটু অবাক লাগলেও এটাই সত্যি। ভিন্ন ফলে ভিন্ন স্বাদ। বিকল্প ভাবনা থেকেই বিকল্প চাষ। আর এই বিষয়ে শেখ হাসিবুল জানান, একদিকে যেরকম ধান, আলু ইত্যাদি চাষ থেকে আর্থিক দিক থেকে ক্ষতি হচ্ছে। সেইরকমই গতানুগতিক চাষের থেকে বেরোতে পারছে না চাষীরা। তাই এই বিকল্প চাষের চিন্তা।

তরমুজ উৎপাদনের মধ্যে একটু আলাদা চিন্তাভাবনা, তরমুজের মধ্যে আনারসের স্বাদ। এমনিতে তরমুজের দাম খুবই কম, কিন্তু এই জাতীয় তরমুজের দাম প্রায় চার থেকে পাঁচ গুণ বেশি। এই ধরনের তরমুজ বাইরেটা সবুজ হলেও ভেতরটা হলুদ। আর এই রসালো ফলের মধ্যে স্বাদ পাওয়া যাচ্ছে আনারসের। যদিও সাধারন তরমুজ থেকে দামটা একটু বেশি, তাতে কি? মানুষ মুখের স্বাদ পরিবর্তন করার জন্য এই ধরনের তরমুজ কিনছে।

ইতিমধ্যেই এই বিকল্প চাষ নিয়ে সাধারণ মানুষের মধ্যে সাড়া পড়েছে। এই প্রকার তরমুজ চাষ করে খুশি শেখ হাসিবুল নিজেও। নিজের সঙ্গে সঙ্গে অন্যান্য চাষীদেরও এই চাষের জন্য উৎসাহ দিচ্ছেন তিনি।