Home Featured Congress: ‘দেশের মহিলারা এখনও চালুনি দিয়ে চাঁদ দেখেন, যেখানে…’, বিস্ফোরক মন্তব্য রাজস্থানের মন্ত্রীর

Congress: ‘দেশের মহিলারা এখনও চালুনি দিয়ে চাঁদ দেখেন, যেখানে…’, বিস্ফোরক মন্তব্য রাজস্থানের মন্ত্রীর

by Anamika Nandi

মহানগর ডেস্ক: রাজস্থানের মন্ত্রী তথা কংগ্রেস নেতা (Congress Leader) গোবিন্দ রাম মেঘওয়াল কথায়, ভারতীয় মহিলারা এখনও চালুনি দিয়ে চাঁদ দেখেন এবং ‘কারওয়া চৌথ’-এ তাদের স্বামীর দীর্ঘায়ুর জন্য প্রার্থনা করেন। যেখানে বিদেশের মহিলারা বিজ্ঞানের জগতে বাস করে থাকেন। জয়পুরের ‘ডিজিফেস্ট’-এর সমাপনী অনুষ্ঠানে কংগ্রেস নেতার মন্তব্য নতুন করে বিতর্ক তৈরি করেছে।

জানা গিয়েছে, সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটও। মেঘওয়ালের বক্তব্য, “চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলারা বিজ্ঞানের জগতে বসবাস করছেন। কিন্তু এটি দুর্ভাগ্যজনক যে আজও দেশের মহিলারা ‘কারওয়া চৌথ’-এর অনুষ্ঠানে একটি চালুনি দিয়ে চাঁদ দেখেন। তাঁদের স্বামীর দীর্ঘায়ুর জন্য তাঁরা এই উপবাস করেন। কিন্তু একজন স্বামী কখনোই তাঁর স্ত্রীর দীর্ঘায়ুর জন্য চালুনি দিয়ে চাঁদ দেখেন না”। পাশাপাশি তিনি আরও বলেন যে, “মানুষ দিন দিন আরও কুসংস্কারে বিশ্বাসী হয়ে উঠছে। ধর্ম ও বর্ণের নামে অন্য এক যুদ্ধে লিপ্ত হচ্ছে”।

প্রসঙ্গে বিজেপি রাজ্যের মুখপাত্র এবং বিধায়ক রামলাল শর্মা বলেছেন, “মেঘওয়ালের করা মন্তব্য অপমানজনক। তিনি দেশের কোটি কোটি নারীকে অপমান করেছেন। তাঁর বিবৃতি দিয়ে ক্ষমা চাওয়া উচিত”। বিজেপির কথায়, মেঘওয়ালের সচেতন হওয়া উচিত। মহাকাশচারী কল্পনা চাওলার কথা তাঁর মনে নেই। এখন অনেক ভারতীয় মহিলা পাইলট হিসেবে কাজ করছেন। আজকের দিনে সকলের এদেশের মহিলাদের ঐতিহ্যগুলি অনুসরণ করা উচিত। তাঁরা তাঁদের ব্যক্তিগত জীবন ও পেশাদার জীবনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে জানেন।

সেইসঙ্গে মুখ্যমন্ত্রী গেহলটকে তাঁর সহকর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে গেরুয়া শিবির। যদিও পরবর্তীতে সমালোচনার মুখে পরে মেঘওয়াল জানিয়েছেন, ‘আমি ‘কারওয়া চৌথ’-এর বিপক্ষে নই। যে এই দিনটি পালন করতে চায়, সে করতে পারে। আমি বিজ্ঞানকে গুরুত্ব দিয়ে কথা বলতে চেয়েছিলাম। আমি শুধুমাত্র শিক্ষার প্রচার করতে চেয়েছি’।

You may also like