শুভ অক্ষয় তৃতীয়ার দিনে এই কাজগুলি এড়িয়ে যান,মা লক্ষ্মীর কৃপা দৃষ্টি পড়বে আপনার উপরেই

114

মহানগর ডেস্ক : আজ শুভ অক্ষয় তৃতীয়া। আজ এই তিথি অত্যন্ত পূণ্যের। এই বিশেষ দিনে কেউ কেউ কেনাকাটা,বিয়ে অথবা গৃহপ্রবেশের মত শুভ কাজ করে থাকেন। কেউ কেউ নতুন ব্যবসা শুরু করেন এই তিথিতে। কারণ ধর্মশাস্ত্রে অক্ষয় তৃতীয়া একটি বিশেষ দিন। অক্ষয় কথার অর্থ যার কোনও ক্ষয় হয় না। অর্থাৎ এই বিশেষ দিনে কোনও ভালো কাজ করলে মা লক্ষ্মীর আশীর্বাদ আপনার উপর অক্ষয় অমর হয়ে থাকবে। কিন্তু যদি কোনও খারাপ কাজের সঙ্গে যুক্ত হন তাহলে পাপ হবে অক্ষয়।

 

দেখে নেওয়া যাক এই পূণ্য তিথিতে কী কী এড়িয়ে গেলে মা লক্ষ্মীর কৃপা আপনার উপর আজীবন থাকবে।

 

কারও খারাপ চাওয়া: হতে পারে কোনও এক বিশেষ ব্যক্তির উপর আপনার রাগ আছে। হয়তো তাঁর ব্যবহার আপনাকে ভীষণভাবে অসন্তুষ্ট করে। কিন্তু আজকের এই শুভ দিনে কারওর খারাপ, অনিষ্ট চাইবেন না। তাহলে মা লক্ষ্মীর আশীর্বাদ থেকে পুরোপুরি বঞ্চিত হতে পারেন আপনি।

 

সর্বত্র আলোকিত করে রাখুন : শাস্ত্রমতে আজকের এই পূণ্য তিথিতে বাড়ির কোনও অংশ অন্ধকার করে রাখবেন না। গোটা বাড়ি আলোয় আলোকিত করে রাখুন। প্রয়োজন হলে বিশেষ কোণগুলিতে যেখানে আলো পৌঁছায় না সেখানে মোমবাতি জ্বালিয়ে রাখুন।

 

তুলসী পাতার নিয়ম করে তুলুন : আজকের বিশেষ দিনে তুলসী পাতা তোলার আগে অবশ্যই স্নান করে নিন। মনে রাখবেন ভগবান বিষ্ণুর রূপ আজকের দিনে পূজিত হয়। তাই দেবীর কৃপা আপনার উপর রাখতে নিজেকে পরিষ্কার করে তবে এই পাতা স্পর্শ করবেন।

 

নিষ্ঠাভরে ব্রত করুন: আজকের দিনে অনেকেই ব্রত রাখেন। তবে সেক্ষেত্রে যে প্রত্যেককেই ব্রত রাখতেই হবে এমন তো কোনও কথা নেই। কিন্তু যদি ব্রত রাখেন তাহলে নিয়মমাফিক সেই ব্রত পালন করুন। তা না হলে পড়তে পারেন বিরাট আর্থিক সংকটের মুখে।