Home Featured Aaditya Thackeray: ‘আমাদের উপর রাগে এই সিদ্ধান্ত’, ‘আরে’ ইস্যুতে শিণ্ডে সরকারকে নিশানা উদ্ধব পুত্রের 

Aaditya Thackeray: ‘আমাদের উপর রাগে এই সিদ্ধান্ত’, ‘আরে’ ইস্যুতে শিণ্ডে সরকারকে নিশানা উদ্ধব পুত্রের 

by Anamika Nandi
Aaditya Thackeray: 'আমাদের উপর রাগে এই সিদ্ধান্ত', 'আরে' ইস্যুতে শিণ্ডে সরকারকে নিশানা উদ্ধব পুত্রের 

মহানগর ডেস্ক: রবিবার আরে ইস্যুতে মহারাষ্ট্রের সরকারকে কটাক্ষ করেছেন আদিত্য ঠাকরে (Aaditya Thackeray)। মেট্রো কার শেড নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদের মধ্যে সাংবাদিকদের তিনি বলেছেন, ‘আমাদের বিরুদ্ধে তাদের যতই রাগ থাকুক না কেন, তা শহরবাসীর উপর উগরে দেওয়া উচিত নয়। পরিবেশ রক্ষা করা দরকার। জলবায়ু পরিবর্তন আমাদের উপর রয়েছে’।

মূলত মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর মেট্রো কার শেড প্রকল্প ফের আগের জায়গায় ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন শিণ্ডে। আর সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেছিলেন উদ্ধব ঠাকরে। এবার বাবার সুরে সুর মিলিয়ে আদিত্য ঠাকরে জানিয়েছেন, ‘নয়া সরকার আমাদের উপর বিদ্বেষ থেকে এই ধরনের সিদ্ধান্ত নিয়েছেন। আরে ফরেস্ট মুম্বইয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। এটি শুধুমাত্র ২৭০০ গাছকে সুরক্ষা প্রদান করে না, সেইসঙ্গে মুম্বইয়ের জৈববৈচিত্র্যকেও রক্ষা করে’। তাঁর কথায়, এই প্রকল্প গোটা বনাঞ্চলকে ধ্বংস করে দেবে।

আরও পড়ুন: জেলা সভানেত্রীর পদ ছাড়ছেন শান্তা ছেত্রী? মুখ্যমন্ত্রীর পাহাড় সফরের আগেই নতুন জল্পনা

এমনকি এর দরুন আরে কলোনিতে বিক্ষোভ প্রদর্শন করেছেন পরিবেশবীদরা। এই জায়গাটিকে মুম্বইয়ের ‘সবুজ ফুসফুস’ হিসেবে বলা হয়। আর ক্ষমতায় আসার কয়েক ঘণ্টা পরেই এমভিএ সরকারের নেওয়া সিদ্ধান্তকে বাতিল করেছে শিণ্ডে সরকার। উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ এই পরিকল্পনাটিকে ‘অর্ধেক আসল এবং অর্ধেক স্পনসর্ড’ বলে অভিহিত করেছেন। মূলত এনসিপি, কংগ্রেস ও এমবভিএ জোট সরকার কার শেড প্রকল্পকে আরে কলোনি থেকে কাঞ্জুমার্গে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছিল। সূত্র অনুযায়ী, প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করে এসেছে ঠাকরে শিবির। তবে এই সিদ্ধান্তকে বাতিল করেছে মহারাষ্ট্রের নয়া সরকার।

এমনকি উদ্ধবপুত্রের সিদ্ধান্তে সমর্থন করেছেন এমএনএস প্রধানের ছেলে। তাঁর কথায়, ‘এই প্রকল্প অসংখ্য পরিবেশপ্রেমীর জন্য বেদনাদায়ক। এই সিদ্ধান্তের বিরোধিতা জানালে রাজ্যের যুবকদের অনেককেই জেলে ভরে দেওয়া হয়েছে’। উল্লেখ্য, ২০১৯-এর মুম্বই মেট্রোরেল কর্পোরেশন বিএমসির থেকে আরে কলোনিতে গাছ কাটার অনুমতি চেয়েছিল। সেই সময় বিএমসি গাছ কাটার অনুমতি দেওয়ার পর, পরিবেশপ্রেমীদের বিক্ষোভ বেড়ে যায়। মহা বিকাশ আঘাদি সরকার ক্ষমতায় এলে সেই প্রকল্প স্থানান্তরের সিদ্ধান্ত নেয়। কিন্তু সেই সিদ্ধান্ত এখন বাতিল করেছে শিণ্ডে শিবির।

You may also like