চিনা হ্যাকিংয়ের আশঙ্কা বিদ্যুৎ বিভাগে, সব সুরক্ষিত বলে আশ্বস্ত করলেন মন্ত্রী

6
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: চিন থেকে হ্যাকিংয়ের আশঙ্কায় বিদ্যুৎ দফতরের বিভিন্ন বিভাগকে সুরক্ষিত করল দফতরের আইটি বিভাগ। এর ফলে চিনা সেনা কিংবা হ্যাকিং গ্রুপের হাত থেকে বিদ্যুৎ সংক্রান্ত বিপর্যয় থেকে বাঁচা যাবে। কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সম্প্রতি একটি ই-মেল করা হয়। সেই ই-মেলে বলা হয় চিনা সেনা কিংবা চিনাদের হ্যাকিং গ্রুপ থেকে একটি নির্দিষ্ট ই-মেইলের মাধ্যমে ‘ম্যালওয়্যার’ পাঠিয়ে বিভাগের বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। এমনকী বিভিন্ন বিভাগীয় কাজকর্ম বন্ধ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে, ngov2019.in থেকে একটি মেল আসতে পারে এমন সতর্কবার্তা জারি করেছে ভারত সরকারের অধীনস্থ ‘সার্টেন’ নামে একটি সংস্থা। চিনা সেনা ও সে দেশের হ্যাকার গোষ্ঠী হ্যাক করতে পারে এমন আশঙ্কা রয়েছে। ভারতবর্ষের বিভিন্ন বিদ্যুৎ বন্টন সংস্থাকে সেই সতর্কতা পাঠানো হয়েছে। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন সংক্রান্ত বিভিন্ন কাজকর্ম কম্পিউটার এবং ইন্টারনেটের মাধ্যমে হয়। ফলে একবার বিদ্যুৎ দফতরের কোনও কম্পিউটার হ্যাকিং-এর আওতায় পড়ে গেলে বিদ্যুৎ উৎপাদন ও বিদ্যুৎ বণ্টন প্রভাবিত ও আংশিক বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এমনকী দফতরের বিভিন্ন তথ্য বেহাত হয়ে যাওয়ার একটা বিরাট আশঙ্কা থেকে যায়।

বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, ই-মেল আসার পরে এবিষয়ে নড়েচড়ে বসে বিদ্যুৎ দফতর। দফতরের আইটি বিভাগকে এবিষয়ে সক্রিয় করা হয়। বিভিন্ন সফটওয়্যার ও হার্ডওয়্যার ব্যবহার করে বিদ্যুৎ দফতরের যে সমস্ত বিভাগে ক্ষয়ক্ষতি হলে বিদ্যুৎ উৎপাদন ও বণ্টনে সমস্যা হতে পারে, তা আগেভাগে সুরক্ষিত করা হয়েছে। একইসঙ্গে বিদ্যুৎ বিভাগের বিভিন্ন ওয়েবসাইট এবং ওয়েবসাইটের ব্যাকএন্ডে যাতে বিশেষ গুরুত্বপূর্ণ তথ্য না থাকে, সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে।