পরিচালকের ৯৯ তম জন্মদিনে বিশেষ ঘোষণা মৃণাল পুত্রের, তিন পরিচালকের হাত ধরে আসছে তিনটি ছবি

40

মহানগর ডেস্ক : আজ প্রবাদপ্রতিম পরিচালক মৃণাল সেনের ৯৯ তম জন্মদিন। টলি ইন্ডাস্ট্রি তো বটেই, তাঁর হাত ধরে ভারতীয় সিনেমা পৌঁছেছিল বিশ্বের দরবারে। ভারতীয় সিনেমাকে নিয়ে গিয়েছিলেন এক অন্য স্তরে। তবে তাঁর জন্মদিনে কলম ধরলেন তাঁর ছেলে কুনাল সেন। সোশ্যাল মাধ্যমে জানালেন তাঁর বাবাকে নিয়ে তৈরি হচ্ছে তিনটি তথ্যচিত্র। কিন্তু দায়িত্বে কারা?

 

চমকের এখানেই শেষ নেই।  মৃণাল সেনের জীবনী নিয়ে তথ্যচিত্র বানাবেন টলি ইন্ডাস্ট্রির আরও তিন বিশিষ্ট পরিচালক সৃজিত মুখার্জী,কৌশিক গাঙ্গুলী এবং অঞ্জন দত্ত । তাঁদের হাত ধরেই আসবে এই অনন্য ভাবনা। তবে এই ঘোষণা করেছেন সৃজিত নিজেও। পরিচালকের জন্মদিনে জানিয়েছেন মৃণাল সেনের জীবনের ওপর অনুপ্রাণিত হয়ে একটি ছবি তৈরি করবেন তিনি। অপরদিকে কৌশিক গাঙ্গুলী জানিয়েছেন এক ফিচার ফিল্ম আনবেন মৃণাল সেনকে নিয়ে।  তবে অঞ্জন দত্তের ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম।  মৃণাল সেন এবং অঞ্জন দত্তের কথোপকথনের উপর ভিত্তি করে তৈরি করবেন একান্ত ব্যক্তিগত একটি ফিচার ছবি।

 

এদিন সোশ্যাল মিডিয়ায় কুনাল জানিয়েছেন,’ কৌশিক গাঙ্গুলী একটি ফিচার ফিল্ম পালান বানাচ্ছেন। যেখানে তিনি খারিজের চরিত্রগুলিকে নিয়েছেন এবং বর্তমান সময়ের থেকে তাঁদের ৪০ বছর এগিয়ে রাখছেন। অনেক অভিনেতা যাঁরা খারিজে ছিলেন তাঁরা একই চরিত্রে অভিনয় করছেন। কিন্তু ৪০ বছরের বেশি বয়সে। সৃজিত মুখোপাধ্যায় একটি multi-part ওয়েব সিরিজ হিসেবে বাবার কাল্পনিক জীবনী পরিচালনা করছেন। তিনি এটিকে পদাতিক বলেছেন। অঞ্জন দত্ত তাঁদের দুজনের মধ্যে কথোপকথনের উপর ভিত্তি করে একটি ব্যক্তিগত ফিচার ফিল্ম তৈরি করছেন। কারণ তিনি আমার বাবার সঙ্গে কাজ শুরু করেছিলেন’।

 

সেইসঙ্গে লিখেছেন তিনটি ছবি দেখার জন্যই বিপুল উৎসাহী তিনি। অপরদিকে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন তাঁর নতুন সিরিজ পদাতিকের পোস্টার। সেইসঙ্গে লিখেছেন,’ লকডাউন থেকে আজকের দিনটার জন্য অপেক্ষা করছিলাম। সেই দিনটা এল। অবশেষে ওয়ার্ল্ড সিনেমার বিশ্ববরেণ্য পরিচালকের জন্মবার্ষিকীতে তাঁর প্রতি আমার বিশেষ শ্রদ্ধা’।