১৮৫৭ সালে সিপাই বিদ্রোহে অনুপ্রেরণা দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ! ভুল তথ্য কেন্দ্রীয় সরকারের, কটাক্ষ তৃণমূলের

29

মহানগর ডেস্ক: বুধবার ১২ জানুয়ারি অর্থাৎ স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী। মঙ্গলবার পিআইবির পক্ষ থেকে স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর জীবনী নিয়ে তথ্য প্রকাশ করেছিল প্রেস কনফারেন্স ব্যুরো। আর সেখানেই স্বামীজির জীবন সম্পর্কিত তথ্য নিয়ে বড় ভুল করে বসল কেন্দ্রীয় সংস্থা প্রেস কনফারেন্স ব্যুরো।

এদিন ওই তথ্যে লেখা হয়েছিল যে ,’ ১৮৫৭ সালে সিপাই বিদ্রোহে অনুপ্রেরণা দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ।’ আর কেন্দ্রীয় সরকারের এইরূপ ভুল তথ্য নিয়ে গোটা দেশ জুড়ে শুরু হয়ে গিয়েছে জোর চর্চা। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে উঠেছে তথ্য বিকৃত করার অভিযোগ। স্বামীজির জন্ম হয়েছিল ১৮৬৩ সালে অর্থাৎ সিপাই বিদ্রোহের ছয় বছর পর, তবে কেন সেই তথ্য ভুল দেওয়া হল কেন্দ্রের তরফে? প্রশ্ন বিরোধীদের।

ইতিমধ্যেই সেই তথ্যের স্ক্রিনশট নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট টুইট করে মোদি সরকারকে তীব্র কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। ঘাসফুল শিবিরের পক্ষ থেকে লেখা হয়েছে,’ স্বামীজির জন্ম হয়েছিল ১৮৬৩ সালে। আর সিপাই বিদ্রোহ হয়েছিল ১৮৫৭ সালে। তিনি কীভাবে এই বিদ্রোহে অনুপ্রেরণা দিলেন, এটাই বোঝার চেষ্টা করছি?’ এরপর কেন্দ্রীয় সংস্থাকে ট্যাগ করে কটাক্ষ করা হয়েছে, ‘এব্যাপারে আপনারা কোনও সাহায্য করতে পারেন?’

 

প্রসঙ্গত উল্লেখ্য, গোটা দেশে অমৃত মহোৎসব পালন করছে কেন্দ্রীয় সরকার। আর সেই উদ্দেশ্যেই একটা ই – ম্যাগাজিন প্রকাশ করেছে মোদি সরকার এবং সেটার নাম দেওয়া হয়েছে নিউ ইন্ডিয়া। সেই ম্যাগাজিনের একটি অংশই নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করেছে পিআইবি।