পাঁচ নয়, মাত্র ২টি রাজ্যে লড়াইয়ের সিদ্ধান্ত তৃণমূলের!

10

নিজস্ব প্রতিনিধি: ফেব্রুয়ারি মাসে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। এর মধ্যে মাত্র দুটিতে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল নেতৃত্ব। দুটিই ছোট রাজ্য। দেশের বাকি তিন বড় রাজ্যে এবার তৃণমূল প্রার্থী দিচ্ছে না বলেই জোড়াফুল শিবিরের একটি সূত্রে খবর।

করোনা আবহেও ভোট হচ্ছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মণিপুর এবং গোয়ায়। বিধানসভা নির্বাচনের নির্ঘণ্টও প্রকাশিত হয়েছে। প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলিও। তবে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে লড়াই না করার সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মণিপুর এবং গোয়ায় তারা অবশ্য প্রার্থী দেবে। উত্তরপ্রদেশের মতো বড় রাজ্যে অবশ্য তারা প্রার্থী না দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে।

উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টিকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে। একুশের ভোটে মমতার দলকে সমর্থন করেছিলেন অখিলেশ। তৃণমূলের হয়ে প্রচার করতে তিনি পাঠিয়েছিলেন সমাজবাদী পার্টির নেত্রী জয়া বচ্চনকে। প্রতিদান স্বরূপ এবার উত্তর প্রদেশে প্রার্থী দিচ্ছে না মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

উত্তরাখণ্ড এবং পঞ্জাবেও প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। এর কারণ দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, তৃণমূল কংগ্রেস সেখানেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে, যেখানে তাদের জয়ের সম্ভাবনা রয়েছে। শুধুমাত্র নিজেদের উপস্থিতি জানান দেওয়ার জন্য কোনও রাজ্যে ভোট যুদ্ধে নামবে না তৃণমূল।

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পঞ্জাবে প্রার্থী না দিলেও, মণিপুরে এবং গোয়ায় প্রার্থী দেবে তৃণমূল। মণিপুরে সম্ভবত তারা কয়েকটি আসনে প্রার্থী দেবে। তবে গোয়ায় সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে তৃণমূল। গোয়া বিধানসভার আসনসংখ্যা ৪০। তার মধ্যে ৩০টি প্রার্থী দেবে তৃণমূল। আর বাকি দশটি আসনে প্রার্থী দেবে জোটসঙ্গী মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি।