অপরাধ বাগে আনতে প্রতি রাজ্যে গড়ে উঠবে পুলিশ বিশ্ববিদ্যালয়, ঘোষণা শাহর

32
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে একের পর এক হাড়হীম করা অপরাধে আতঙ্কিত দেশবাসী। পরিস্থিতি যা তাতে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশবাহিনীতেও আর বিশেষ আস্থা রাখতে পারেছে না মানুষ। এহেন অবস্থায় একেবারে হাতে কলমে পাঠ দিয়ে দেশজুড়ে পুলিশবাহিনী গড়ে তুলতে অনন্য উদ্যোগ নিতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রী সম্প্রতি সে ঘোষণাই করে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানিয়ে দিলেন দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা আরও আটোসাটো করতে এবার রাজ্যে রাজ্যে গড়ে তোলা হবে পুলিশ বিশ্ববিদ্যালয়। একইসঙ্গে বর্তমান ঘটনাক্রমকে মাথায় রেখে আইপিসি এবং সিআরপিসিতেও বদল আনা হবে বলে জানিয়ে দিলেন তিনি।

সম্প্রতি পুনেতে আয়োজিত ডিজিএসপি/আইজিএসপি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, দেশের পুলিশদের আরও আধুনিক করে গড়ে তুলতে প্রতিটি রাজ্যে গড়ে তোলা হবে পুলিশ বিশ্ববিদ্যালয়। পাশাপাশি, রাজ্যগুলিতে কলেজও গড়ে তোলা হবে। পাশাপাশি দায়িত্বশীল পুলিশদের ভূয়সী প্রশংসা করে এক ছাদের নীচে দেশের সব পুলিশদের এই জমায়েতকে বৈচারিক কুম্ভ বলেও আখ্যা দেন তিনি।

উল্লেখ্য, এই অনুষ্ঠানে যোগ দিতেই শুক্রবার পুনে বিমানবন্দরে এসেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁদের শুভেচ্ছা জানাতে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। দেশের সমস্ত রাজ্যের দিজি, আইজি ও গোয়েন্দা বিভাগের প্রধানদের নিয়ে তিন দিনের কনফারেন্সে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।