EPL: স্পারদের বিরুদ্ধে থ্রিলার ম্যাচে ড্র লিভারপুলের

10
স্পার দুর্গে হানা লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মহম্মদ সালাহর।

মহানগর ডেস্ক: শুরুতে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল। এগিয়ে গিয়ে জয়ের আশাও জাগিয়েছিল। কিন্তু ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসনের একটি ভুলে একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়তে হল লিভারপুলকে।

লন্ডনে টটেনহ্যামের বিপক্ষে হাইভোল্টেজ থ্রিলারে ২-২ গোলের সমতা নিয়ে ম্যাচ শেষ করেছে ৭৭ মিনিটে ১০ জনের দলে পরিণত হওয়া লিভারপুল। উত্তেজনায় ঠাসা ম্যাচে নাটকের পর নাটক। ২০ মিনিটে অ্যান্ডি রবার্টসনকে এমনভাবে ফাউল করেন হ্যারি কেন, আর একটু হলে তাঁর পা ভাঙতে বসেছিল! রেফারি হলুদ কার্ড দেখান কেনকে। ৭৬ মিনিটে এই রবার্টসনকেই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়।

তবে তার মিনিট দুই আগে ম্যাচের সবচেয়ে বড় ভুলটি করেন আলিসন। তাঁর ভুলেই সন হিউং-মিন গোল আদায় করে নিলে ২-২ সমতা ফেরে স্পাররা। শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে লড়াই। ম্যাচের ১০ মিনিটে বক্সের একটু বাইরে থেকে আলেকজান্ডার আর্নল্ডের নেওয়া জোড়ালো শট কোনও মতে ঠেকান টটেনহ্যাম গোলরক্ষক হুগো লরিস।

১৩ মিনিটে এগিয়ে যায় টটেনহ্যাম। সতীর্থের থ্রু বল ডি-বক্সে পেয়ে নিচু শটে তা জালে পাঠান হ্যারি কেন। তিন মিনিট পর তাঁরই ক্রস ফাঁকায় পেয়েও জালে জড়াতে পারেননি সন হিউং-মিন। ২৪ মিনিটে সুযোগ আসে লিভারপুলের সামনে। তবে সাদিও মানের শট আটকে দেন লরিস। ২৯ মিনিটে সনের কাছ থেকে বল পেয়ে ডেলে আলি স্পারদের আরও এগিয়ে দেওয়ার সুযোগ নষ্ট করেন অনেকটা জায়গা পেয়েও।

৩৫ মিনিটে সমতায় ফেরে লিভারপুল। বাঁ দিক থেকে রবার্টসনের ক্রস ছয় গজ বক্সের মুখে পেয়ে হেডে জালে জড়িয়ে দেন পর্তুগিজ তারকা দিয়াগো জোতা। দ্বিতীয়ার্ধেও আক্রমণ-পালটা আক্রমণ চলেছে। ৫৭ মিনিটে সামনে থেকে নেওয়া হ্যারি কেনের হেড একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। উলটে ৬৯ মিনিটে এগিয়ে যায় লিভারপুল। আর্নল্ডের ক্রস থেকে হেডে গোল তুলে নেন রবার্টসন।

তবে লিভারপুলের এই উচ্ছ্বাস টেকেনি বেশিক্ষণ। পাঁচ মিনিট পরই ভুল করে বসেন আলিসন। সনকে আটকাতে পোস্ট ছেড়ে অনেকটা বেরিয়ে এসেছিলেন ব্রাজিলিয়ান গোলরক্ষক। কিন্তু বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন তিনি। আলিসনকে কাটিয়ে ফাঁকা জালে বল ঠেলে দেন সন। এর মিনিট তিনেক পর আরও একটি ধাক্কা খায় অল রেডস। এমেরসনকে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন রবার্টসন। বাকি সময়টা ১০ জন নিয়ে খেলতে হয়েছে জুরগেন ক্লপের শিষ্যদের। তবে কোনও বিপদ হয়নি। শেষ পর্যন্ত ২-২ গোলের সমতায় শেষ হয়েছে ম্যাচটি।

দিনের প্রথম ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডকে ৪-০ গোলে হারিয়ে লিভারপুলের চেয়ে তিন পয়েন্টে এগিয়ে থেকে ইপিএল তালিকার শীর্ষে ম্যাঞ্চেস্টার সিটি। টটেনহ্যামকে হারাতে পারলে তাদের কাছাকাছি চলে যেত ক্লপের দল। তবে ১৮ ম্যাচ শেষে ৪১ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। উলভারহ্যাম্পটনের সঙ্গে গোলশূন্য ড্র করা চেলসি ৩৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে। আর ৩২ পয়েন্ট নিয়ে চারে আছে আর্সেনাল।