Kolkata Tram: কলকাতা থেকে বিদায় নিচ্ছে ট্রাম? কী বললেন মন্ত্রী ফিরহাদ হাকিম

111
কলকাতার ঘিঞ্জি রাস্তা থেকে ট্রাম তুলে দেওয়ার ভাবনা সরকারের

মহানগর ডেস্ক: স্টপেজে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করলেও দেখা দেবে না সে। শহর কলকাতার ভিড়ে ঠাসা রাস্তায় আর টং টং ঘণ্টি বাজিয়ে সরু আঁকাবাঁকা রাস্তা দিয়ে যাবে না শহরের প্রাচীন এই যান (tram)। রাজ্য সরকার কলকাতার ভিড়,ঘিঞ্জি রাস্তা (Congested areas) থেকে ট্রাম পরিষেবা বন্ধ করার কথা ভাবছে। এ নিয়ে প্রস্তাব বিবেচনা করছে তারা। তবে বড় রাস্তা থেকে ট্রাম তুলে দেওয়া হচ্ছে না। বৃহস্পতিবার বিধানসভায় পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Transport Minister Firhad Hakim) জানিয়েছেন সরকার ( State Government) রবীন্দ্র সরণির মতো সরু ঘিঞ্জি রাস্তায় ট্রাম চালানোর পক্ষপাতী নয়।

তবে খিদিরপুর-এসপ্লানেড রুটে তুলে দেওয়া হবে না। সরু,ঘিঞ্জি রাস্তায় ট্রাম যাতে ট্রাফিক জ্যামের সৃষ্টি করতে না পারে,সে কথা ভেবেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে রাজ্যসরকার সূত্রে জানা গিয়েছে। মন্ত্রী জানিয়েছেন,যেসব রাস্তায় এঁকে বেঁকে ট্রামলাইন গিয়েছে, সেখানে ট্রাম তুলে দেওয়া ছাড়া আর কোনও উপায় দেখা যাচ্ছে না। তার বদলে বৈদ্যুতিক ট্রলি বাস চালানোর কথা ভাবা হচ্ছে, ওই বাসগুলি ওপরের তার থেকে বিদ্যুৎ নিয়ে চলবে। ট্রায়াল রানের জন্য একটি ট্রলিবাস ইউরোপ থেকে আনার কথা রয়েছে।

হাকিম জানান, বৈদ্যুতিক ট্রলি বাস তৈরি করতে  ডিজেল চালিত যানের চেয়ে খরচ অর্ধেক হবে। এ নিয়ে সমীক্ষার কাজ চলছে। আগামী এক বছরের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ফিরহাদ আরও বলেন কেন্দ্রীয় সরকার বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি করতে পারে, যাতে কম দামে লিথিয়াম মিনেরাল পাওয়া সম্ভব হয়। এখন বেসরকারি সংস্থাগুলি লিথিয়াম আমদানি করছে অনেক বেশ দামে। ফলে সাধারণ মানুষের ঘাড়ে বোঝা চাপছে।

.