Travel : পুজোয় ঘুরে আসুন ডুয়ার্স, সাথী করুন ভিস্টাডোমকে

48
rail bengali news
Vistadome express

মহানগর ডেস্ক:এবার পুজো টা যদি কাটাতে চান জঙ্গলের মাঝে তাহলে অবশ্যই ডেস্টিনেশন(Travel)লিস্টে রাখুন ডুয়ার্স কি। কারণ ভারতীয় রেল চালু করেছে এক অভিনব রেল যার নাম ভিস্টাডোম।ভিস্টাডোম(Vistadome)কোচ হচ্ছে ইউরোপীয় ধাঁচের কোচ যা উন্নত বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত যেমন বড় কাচের জানালা, কাচের ছাদ, পর্যবেক্ষণ লাউঞ্জ এবং ঘোরানো যায় এমন আসন যা যাত্রীদের জন্য ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারে।

 

কোভিড -১৯ এর দ্বিতীয় তরঙ্গ ধীর হওয়ার পর ভারতীয় রেল সাম্প্রতিক দিনগুলিতে মুম্বাই-পুনে এবং বেঙ্গালুরু-মঙ্গালুরু বিভাগে তার দুটি রুটে ‘ভিস্টাডোম’ কোচ চালু করেছে। রেলওয়ে এইগুলি অন্যান্য রুটে চালু করার পরিকল্পনা করছে যা দেশের উত্তর -পূর্বাঞ্চলকেও অন্তর্ভুক্ত করে। তাদের পরবর্তী রেলটি চালু হয়েছে ডুয়ার্স অঞ্চল ।ভারতীয় রেলওয়ের জন্য অতিরিক্ত রাজস্ব উপার্জনের জন্য জনপ্রিয় পর্যটন রুটে ভিস্টাডোম(Vistadome)কোচের জন্য সরকারের সাথে বিশেষজ্ঞরা একমত।

 

কর্তৃপক্ষের মতে, ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশনে সকাল ৭:২০ মিনিটে অবস্থান করবে এবং দুপুর ১ টায় আলিপুরদুয়ার পৌঁছাবে। একই ট্রেন আলিপুরদুয়ার থেকে দুপুর ২ টায় নিউ জলপাইগুড়ি ফিরে আসবে এবং সন্ধ্যা ৬টায় গন্তব্যে পৌঁছাবে। এনজেপি এবং আলিপুরদুয়ারের মধ্যে ছয়টি স্টপেজ থাকবে।

বিশেষ ভিস্টাডোম কোচের ৩৬০ডিগ্রি দেখার ব্যবস্থা যাত্রীদের পারিপার্শ্বিকতার দুর্দান্ত দৃশ্য দেখতে দেয়। বড় জানালা এবং স্বচ্ছ প্লেক্সিগ্লাস ছাদ সহ ভিস্টাডোম কোচগুলি পর্যটক দের নিশ্চিত করবে ডুয়ার্সের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে, যা সমৃদ্ধ উদ্ভিদ এবং প্রাণীর জন্য পরিচিত। ট্রেনের সব কোচে ওয়াই-ফাই পরিষেবা পাওয়া যাবে। কোচগুলিতে থাকবে স্বয়ংক্রিয় স্লাইডিং ডোর, এলইডি ডিসপ্লে বোর্ড এবং বায়ো টয়লেট। একমুখী টিকিটের জন্য ভাড়া জনপ্রতি ৯৯৫টাকা নির্ধারণ করা হয়েছে।

ট্রেনটি যে যে স্টেশনগুলি অতিক্রম করবে তা হল নিউ জলপাইগুড়ি, শিলিগুড়ি, সেবাক, নিউ মল, চালসা, হাসিমারা, রাজভাতখাওয়া এবং আলিপুরদুয়ার জংশন।
তাহলে আর দেরি না করে চটপট ঘুরে আসুন ডুয়ার্সে আর উপভোগ করুন নৈসর্গিক সৌন্দর্য

Travel