Home Travel এক টিকিটেই আট যাত্রা, নতুন নিয়ম Indian Railway- এর

এক টিকিটেই আট যাত্রা, নতুন নিয়ম Indian Railway- এর

by Admin
3 views

 

 

নিজস্ব সংবাদদাতা: এ যেন এক ঢিলে ৮ পাখি মারার মত! এক টিকিটেই সেরে আসুন আটটি স্থান।এখনকার যুগে মানুষের যাতায়াতের সবচেয়ে সহজলভ্য ও নিরাপদ মাধ্যম হলো ট্রেন। লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন এই ট্রেনে করে যাতায়াত করে থাকেন।রেল সরকার সাধারণ মানুষদের অধিক পরিষেবা প্রদানের জন্য সব সময় তৎপর। আর রেল সরকারের তরফ থেকে যাত্রীদের বিভিন্ন পরিষেবা প্রদান করা হয়ে থাকে।

তবে এখনো অধিকাংশ মানুষ অজ্ঞাত রয়েছেন ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে বিভিন্ন নিয়ম কানুনগুলো সম্পর্কে। উদাহরণস্বরূপ বলা যায়,অনেক মানুষই মনে করেন যে একটা টিকিটে মাত্র একটা ট্রেনে একবারের জন্য যাত্রা করা যাবে। এটি মানুষের ভুল ধারণা। সত্যটি হলো,আপনি একটি টিকিটে আটটি ভিন্ন স্টেশনে যাত্রা করতে পারবেন। নিম্নে এর ব্যাপারে স্ববিস্তারে জানানো হলো:

রেলওয়ে পরিষেবাগুলির মধ্যে একটি হলো রেলওয়ে সার্কুলার জার্নি টিকিট।এই টিকিটের সাহায্যে আপনি একবার টিকিট কেটে একাধিক স্টেশনে ভ্রমণ করতে পারবেন। যে সমস্ত যাত্রীরা তীর্থযাত্রা বা বিভিন্ন দর্শনীয় স্থানগুলির জন্য ট্রেনে যাত্রা করে থাকেন তারা এই সুবিধাটি গ্রহণ করে থাকেন। নির্দিষ্ট কোনও ক্লাসের ক্ষেত্রে এই পরিষেবার নির্দিষ্ট কোনও নিয়ম নেই। তবে আপনি টিকিট কাউন্টার থেকে সরাসরি সার্কুলার জার্নি যাত্রার জন্য টিকিট কিনতে পারবেন না। এই টিকিটের জন্য প্রথমে আপনাকে আবেদন করতে হবে।

জেনে নিন কিভাবে আবেদন করবেন?

আপনাকে প্রথমে সার্কুলার জার্নি টিকিট কাটার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে,আপনার যাত্রা যেখান থেকে শুরু হচ্ছে সেখানেই যেন শেষ হয়। এই টিকিট কাটার জন্য আপনি যেখান থেকে যাত্রা শুরু করতে চাইছেন সেখান থেকে আপনি প্রধান স্টেশনের স্টেশন মাস্টারের সঙ্গে যোগাযোগ করতে পারেন।এরপর বিভাগীয় ব্যবস্থাপক বা স্টেশন অফিসার আপনার যাত্রাপথের উপর ভিত্তি করে টিকিটের মূল্য গণনা করবেন।

এরপর আপনি যে স্টেশন থেকে আপনার যাত্রা শুরু করতে চাইছেন সেই স্টেশনের বুকিং অফিসে ফর্মটি উপস্থাপন করে আপনি সার্কুলার জার্নির টিকিট কাটতে পারবেন। প্রসঙ্গত, আসন সংরক্ষণের জন্য যেতে হবে রিজার্ভেশন অফিসে। যার ফলে আপনার যাত্রার জন্য আপনি পেয়ে যাবেন একটি রিজার্ভ টিকিট।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved