‘AFSPA কি আদৌ কাজ করছে?’, নাগাল্যান্ডে গুলি চালানোর আলোকে প্রশ্ন তৃণমূলের

38

মহানগর ডেস্ক: নাগাল্যান্ডের গুলি চালানোর ঘটনায় দেশজুড়ে তীব্র আলোড়ন তৈরি হয়েছে। ভারতীয় সেনাবাহিনী করজোড়ে দুঃখপ্রকাশ করেছে, তবে তাতেও লাভের লাভ হয়নি। সেই রাজ্যের ঐতিহাসিক হর্নবিল উৎসব বাতিল হয়ে গিয়েছে। বহু যায়গায় প্রশাসনিক হস্তক্ষেপের জেরে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা।

এহেন পরিস্থিতিতে ফের আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এল সৈন্য বাহিনীর বিশেষ ক্ষমতা আইন, ১৯৫৮ বা AFSPA। এদিন রীতিমতো সাংবাদিক বৈঠক করে AFSPA নিয়ে প্রশ্ন তুলে দিল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

রাজ্যসভার সদস্য তথা তৃণমূল নেত্রী সুস্মিতা দেব এদিন AFSPA’র উপর রাশ টানার পক্ষে সওয়াল করেন। এদিন তিনি বলেন, “AFSPA কি আদৌ ঠিকঠাক কাজ করছে? আমার মতে ভারত সরকারের উচিত একটি কমিটি গঠন করে এই বিষয়ে অনুসন্ধান করা। যদি সংখ্যালঘুদের অবস্থা, তফসিলি জাতি ও উপজাতিদের অবস্থা মূল্যায়নের জন্য কমিটি থাকতে পারে তাহলে AFSPA’র জন্য কেন নয়?”

প্রসঙ্গত, নাগাল্যান্ডে তৃণমূলের পক্ষ থেকে একটি ৫ সদস্যের দলকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই দলে ছিলেন প্রসূন বন্দ্যোপাধ্যায়, ডাঃ শান্তনু সেন, অপরূপা পোদ্দার, সুস্মিতা দেব ও বিশ্বজিৎ দেব। তবে এই নাগাল্যান্ড সফর সরকারি ভাবে তৃণমূল বাতিল করেছে। নাগাল্যান্ডে ১৪৪ ধারা জারি রয়েছে বলে এই সফর শুরুর আগেই শেষ হয়ে গেল বলে জানা গিয়েছে।