‘ভারত-চীন সীমান্ত পরিস্থিতি খুবই খারাপ’, ফের সাহায্যের প্রস্তাব ট্রাম্পের

11

মহানগর ওয়েবডেস্ক: লাদাখে ভারত-চীন সীমান্তে পরিস্থিতি খুবই খারাপ, এমনটাই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আরও বলেন, চীন ক্রমশ আগ্রাসী হয়েই চলেছে। আর ফের একবার তিনি দুই দেশের মধ্যে মধ্যস্থতা করে সমস্যা সমাধান করার প্রস্তাব দিলেন।

গতকাল হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘আপনারা সবাই জানেন ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। দুই দেশের সীমান্ত পরিস্থিতি খুবই খারাপ। আমরা ভারত ও চীন দুই দেশের পাশে থেকেই সমস্যা সমাধানে আগ্রহী। আমরা সাহায্য করতে অবশ্যই চাই। আমরা দুই দেশের সঙ্গেই কথা বলব।’ তিনি আরও জানান, ‘চীন অনেক আগ্রাসী মনোভাব নিচ্ছে। অনেকের ধারণাই নেই চীন কতটা আগ্রাসী হয়ে উঠেছে।’

একদিকে ট্রাম্প যখন সাহায্যের প্রস্তাব দিচ্ছেন, তখন রাশিয়ায় বৈঠক করলেন চীন ও ভারতের প্রতিরক্ষামন্ত্রী। গতকাল রাশিয়ার রাজধানী মস্কোয় চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংহের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন রাজনাথ সিং। গতকালই জানা যায় চীনের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করতে চান। সেই মতোই বৈঠক হয় দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে।

রাজনাথ সিং ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন নিরাপত্তা সচিব অজয় কুমার ও রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডিভি ভেঙ্কটেশ ভার্মা। চীনের কূটনীতিবিদরাও বৈঠকে উপস্থিত ছিলেন। প্রায় ২০ মিনিট ধরে ওই বৈঠক হয়। সীমান্তে উত্তেজনা শুরু হওয়ার পর দুই দেশ এই প্রথম মুখোমুখি বসে আলোচনা করল। এরপর ১০ সেপ্টেম্বর চীনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা এস জয়শঙ্করের।