করোনা নিয়ে আমার কথাই ঠিক প্রমাণিত হল, দাবি ট্রাম্পের

33

মহানগর ডেস্ক: চিনের ল্যাব থেকেই করোনা ভাইরাস এসেছে। ক্রমেই তা বিশ্বে ছড়িয়ে পড়েছে। প্রথম থেকেই দাবি করে এসেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এতদিন সঠিক কথাই বলেছেন বলে নতুন করে দাবি করলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমি প্রথম থেকেই বলেছিলাম, উহানের পরীক্ষাগার থেকে করোনা ভাইরাসের উৎপত্তি। এখন আমার কথাই সবাই বিশ্বাস করতে শুরু করেছে। এমনকী কথিত শত্রুও আমার কথা বিশ্বাস করতে শুরু করেছেন। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, করোনা ভাইরাস চিনের ল্যাব থেকেই তৈরি হয়েছে। এই কারণে চিনকে জরিমানা করতে হবে। বিশ্বের অন্যান্য দেশকেও তিনি সেই সময় আহ্বান করেন। ট্রাম্প বলেন, ট্রাম্প বলেন, চীন যে মৃত্যু ও ক্ষয়ক্ষতির কারণ হয়েছে, সে জন্য বেজিংয়ের উচিত জরিমানা হিসেবে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার আমেরিকা ও বিশ্বকে দেওয়া।

সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে চিনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির তিন জন গবেষক অসুস্থ হয়ে পড়েছিলেন। তাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। করোনা নিয়ে চিনের তথ্য প্রকাশের বেশ কিছুটা আগেই এই ঘটনা ঘটেছিল। যদিও এই তিন জন গবেষক অসুস্থ হওয়ার বিষয়টি নাকচ করে দেওয়া হয়েছে চিনের তরফে। করোনার জেরে বিশ্বে প্রায় ৩৭ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। ১৭ কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। উৎপত্তির পর প্রায় দেড় বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত করোনার উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।