যুদ্ধ শেষ, টুইটার কেন্দ্রের নয়া ডিজিট্যাল আইনে সম্মতি জানাল

37
twitter

মহানগর ডেস্ক: অবশেষে টুইটার ও কেন্দ্রের যুদ্ধের সমাপ্তি। কেন্দ্রের ডিজিট্যাল আইন মানতে সম্মতি প্রকাশ করল টুইটার। সংবাদ সংস্থা জানিয়েছে, অতিমারি পরিস্থিতিতে কেন্দ্রের কাছে লিখিত আবেদন করে টুইটার সময় চেয়েছে।

কয়েকদিন আগেই টুইটারকে নোটিশ দিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, এটাই শেষ নোটিশ। এরপর আর কোনও নোটিশ পাঠানো হবে না। টুইটার যদি নয়া ডিজিট্যাল আইন না মানে, সেক্ষেত্রে কেন্দ্রের তরফে কড়া পদক্ষেপ নেওয়া হবে। টুইটারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের জন্য তারা সদা প্রস্তুত। ডিজিট্যাল নিয়মে যা যা করণীয়, সমস্ত কিছু করা হবে। এই বিষয় নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা করবে বলেও টুইটার জানিয়েছে।

২৫ ফেব্রুয়ারি সমস্ত ডিজিট্যাল প্ল্যাটফর্মকে নিজেদের নিয়ন্ত্রণে নয়া নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। প্রত্যেক ডিজিট্যাল প্লাটফর্মকে তাদের ভারতে তাদের মুখ্যকার্যালয়ের অফিস, ফোননম্বর, দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের নাম ও ফোন নম্বর দিতে হবে। আপত্তিকর কনটেন্টের ওপর সব সময় নজর চালাতে হবে। আপত্তিকর কনটেন্ট মুছে ফেলতে হবে।

এই নিয়ম অন্যান্য ডিজিট্যাল প্ল্যাটফর্ম মেনে নিজেদের তথ্য অন্যান্য ডিজিট্যাল প্ল্যাটফর্ম জমা দিয়েছে। কিন্তু টুইটার এখনও দেয়নি। জানা যায় সবার প্রথম কু অ্যাপ তাদের তথ্য জমা দিয়েছে। ধীরে ধীরে হোয়াটস অ্যাপ, ফেসবুক জমা দিয়েছে। কিন্তু টুইটার টালবাহানা করছে। টুইটার নিয়ে নেটিজেনদের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছিল।