COP-26: প্রধানমন্ত্রী মোদির পঞ্চামৃত তত্ত্বের প্রশংসায় সামিল গোটা বিশ্ব, টুইটে ধন্যবাদ জ্ঞাপন বরিস জনসনের

31

মহানগর ডেস্ক: জলবায়ু পরিবর্তন (Climate Change) নিয়ে চিন্তিত গোটা বিশ্ব। সেই কারণেই স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অনুষ্ঠিত হচ্ছে জলবায়ু বিষয়ক COP-26 শীর্ষ সম্মেলন। সেই সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) খোদ ভারতের (India) প্রতিনিধিত্ব করছেন। তাঁর প্রতিশ্রুতি মিশ্রিত ‘পঞ্চামৃত তত্ত্ব’ সমাদৃত হচ্ছে সব মহলে। মোদিকে কুর্নিশ জানিয়েছেন যুক্তরাজ্যের (United Kingdom) প্রধানমন্ত্রী বরিস জনসন।

এক টুইট বার্তায় তিনি লেখেন, “ভারত আজ ঘোষণা করেছে যে ২০৩০ সালের মধ্যে যে পরিমাণ শক্তির প্রয়োজন দেশটির হয়, তার ৫০ শতাংশ পুনর্নবীকরণ শক্তির মাধ্যমে পূরণ করা হবে। এই ঘোষণা বাস্তবায়িত হলে কার্বন নিঃসরণ ১০০ কোটি টন কমে যাবে। জলবায়ু পরিবর্তন বিরোধী অভিযান শক্তিশালী হবে।”

প্রধানমন্ত্রীকে ব্যক্তিগত ভাবে ধন্যবাদ জানিয়ে তিনি লিখেছেন, “এই প্রথম নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ভারত কার্বন নিঃসরণের (Carbon emission) মাত্রা শূন্যে নামিয়ে আনার কথা ঘোষণা করল। এর অর্থ হচ্ছে যে বিশ্বের ৯০ শতাংশ অর্থনীতি এখন এই লক্ষ্যে নিজেদের পরিচালিত করছে। যুক্তরাজ্য এই মর্মে ভারতের সঙ্গে যৌথভাবে কাজ‌ করবে। এই সম্মেলনে আলোচিত ক্লিন গ্রীন ইনিশিয়েটিভকেও প্রয়োগে আনা হবে।”

Also Read:

গর্ভবতী মহিলার ওপর নির্মম অত্যাচার! কাঠগড়ায় তৃণমূল নেতা

Shahrukh khan : আলিবাগের ফার্মহাউসে জন্মদিন পালন কিং খানের, মন্নতের বাইরে পুলিশ মোতায়েন

নিশীথ ম্যাজিক ভ্যানিশ, দিনহাটায় অশোক নন, হারলেন মন্ত্রিমশাই!