Home Uncategorised WHO Report On Hyper Tension: ভারতীয়দের মধ্যে উচ্চ রক্তচাপে মৃত্যুর আশঙ্কা নিয়ে হু-য়ের রিপোর্ট, কীভাবে বিপদ আসতে পারে?

WHO Report On Hyper Tension: ভারতীয়দের মধ্যে উচ্চ রক্তচাপে মৃত্যুর আশঙ্কা নিয়ে হু-য়ের রিপোর্ট, কীভাবে বিপদ আসতে পারে?

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: নিঃশব্দ ঘাতক? উচ্চ রক্তচাপের ভয়ঙ্কর প্রভাব নিয়ে এই প্রথম রিপোর্ট প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানাল সারা বিশ্বজুড়ে পাঁচজনের মধ্যে চারজন উচ্চ রক্তচাপের যথেষ্ট চিকিৎসা পান না বা করান না (WHO Report On Hyper Tension)। রিপোর্টে বলা হয়েছে যদি বিশ্বের দেশগুলি এই রোগ প্রতিরোধে উপযুক্ত ব্যবস্থা নেয়, তাহলে ২০৫০ সালের মধ্যে ছিয়াত্তর মিলিয়ন মানুষের মৃত্যু এড়ানো যেতে পারতো।

ভারত সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু জানিয়েছে যদি ৩০ থেকে ৭৮ বছর গ্রুপের মানুষদের অর্ধেক সংখ্যকও রক্তচাপ নিয়ন্ত্রণে সক্ষম হয়, তাহলে ২০৪০ সালের মধ্যে চল্লিশ মিলিয়ন ভারতবাসীর মৃত্যু আটকানো সম্ভব হবে। মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার আটাত্তরতম অধিবেশনে এই রিপোর্টটি প্রকাশ করা হয়েছে।

রিপোর্টের শিরোনাম- গ্লোবাল রিপোর্ট অন হাইপারটেনশন-দি রেস এগেইনস্ট এ সাইলেন্ট কিলার। রিপোর্টে বলা হয়েছে একই গ্রুপের ১৮৮.৩ মিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। তার মধ্যে শুধু ৩৭ শতাংশ ভারতীয় সময়মতো রোগ নির্ণয় করা সম্ভব হয়েছে। তাঁদের মধ্যে ৩০ শতাংশ চিকিৎসা করাতে পেরেছেন। পঞ্চাশ শতাংশের নিয়ন্ত্রণের হার নিশ্চিত করতে আরও রক্তচাপে ভোগা ৬৭ শতাংশ মানুষের কার্যকরীভাবে চিকিৎসা করা জরুরি। হুয়ের রিপোর্টটি ১৪০/৯০ বা তারও বেশি কিংবা যাঁরা ওষুধ খাচ্ছেন, তাদের তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

উচ্চ রক্তচাপের কারণে স্ট্রোক, হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওর, কিডনি ক্ষতিগ্রস্ত হওয়া এবং আরও অসংখ্য শারীরিক সমস্যা হতে পারে বলে চিকিৎসকরা বলে থাকেন। এ থেকে মুক্তি পেতে স্বাস্থ্যসম্মত ডায়েট, নিয়মিত শারীরচর্চা, শারীরিক ক্লান্তি মোকাবিলা ও নিয়মিত রক্তচাপে নজরদারি উচ্চ রক্তচাপ থেকে রক্ষা পাওয়ার অন্যতম উপায় বলে মনে করেন চিকিৎসকরা।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved