UNHRC: ‘আফগান ভূমিতে খর্ব হচ্ছে নারীদের অধিকার’, জাতিসংঘে উদ্বেগ প্রকাশ ভারতের

48

মহানগর ডেস্ক: জাতিসংঘে (UNHRC) ভারত, আফগান (Afghan) নারীদের সুরক্ষার বিষয়ে ফের উদ্বেগ প্রকাশ করল। ভারতের প্রতিনিধিরা জানিয়েছে, তালিবানশাসিত (Taliban) আফগান (Afghanistan) ভূমিতে খর্ব হচ্ছে নারী অধিকার। গত দুই দশক ধরে ওই দেশে নারীরা নিজেদের অধিকারের জন্য যে লড়াই চালিয়ে গিয়েছিল, সেই লড়াই থেকে ফের নারীদের অভিমুখ আটকে দেওয়া হচ্ছে, মত ভারতের।

আরও পড়ুন: ট্রাক্টরে বিজেপি বিধায়ক, ‘মুখ্যমন্ত্রীকে দেখিয়ে দিলাম’, কী করে দেখালেন?

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫০তম অধিবেশনে, আফগানিস্তানে নারী ও মেয়েদের মানবাধিকার নিয়ে কথা বললেন ভারতের রাষ্ট্রদূত পুনীত আগরওয়াল। তিনি বলেন, আফগানিস্থানে সাধারণ জনজীবন থেকে নারীদের আটকানোর চেষ্টা চলছে। শিক্ষার অধিকার সহ নারী ও মেয়েদের অধিকার ও তাঁদের সুরক্ষা নিশ্চিত করতে আমাদের পদক্ষেপ গ্রহণ করা উচিত। গত দুই দশক ধরে নারীরা নিজেদের স্বাধীনতার জন্য যে লড়াই চালাচ্ছেন সেদিকে আমাদের নজর দেওয়া উচিত।

মূলত ভারতের তরফ থেকে পুনীত আগারওয়াল জাতিসংঘে আফগান নারী ও মহিলাদের অধিকার নিশ্চিত করতে দাবি জানান। জেনেভায় ভারতের রাষ্ট্রদূত বলেন, ভারত ও আফগানিস্তান দীর্ঘদিন ধরে অংশীদার হিসেবে কাজ করে আসছে। এমন পরিস্থিতিতে সেখানকার শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার দায়িত্বও আমাদের। তাই ওই দেশের নারীদের পরিস্থিতি যথারীতি চিন্তা ধরাচ্ছে আমাদের। মহিলাদের অধিকার ফিরিয়ে আনতে এখনই সময় আমাদের লড়াই করার।

২০২১ সালের আগাস্ট মাসের মাঝামাঝি সময়ে রাজধানী কাবুল দখল করে তালিবানরা। দীর্ঘ দুই দশক পরে ক্ষমতায় ফিরে এসে তালিবানরা আবার নিজেদের মতো করে শাসন চালাতে শুরু করে। যেখানে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে নারীদের হিজাব পড়া, প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোনো বন্ধ করে দেওয়া হয়েছে মেয়েদের।