Bengaluru: বেঙ্গালুরুতে ১০ দিনে কোভিডে আক্রান্ত ৪৯৯ শিশু! উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

37

মহানগর ডেস্ক: দ্বিতীয় ঢেউয়ের মাঝেই তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি। আর সেই ছায়া বারংবার আসছে দাক্ষিণাত্য থেকে। কেরলের কোভিড বিস্ফোরণ চাপ বাড়িয়েছে প্রশাসনের। এবার খারাপ খবর আসছে কর্ণাটকের রাজধানী তথা ভারতবর্ষের সিলিকন ভ্যালি নামে খ্যাত বেঙ্গালুরু। অগাষ্টের প্রথম ১০ দিনে ৪৯৯ জন শিশু আক্রান্ত হয়েছে এই শহরে। তৃতীয় ঢেউয়ে বেশি করে আক্রান্ত হতে পারে শিশুরা এই দুশ্চিন্তা জাঁকিয়ে বসেছে ফের।

একসঙ্গে এতজন কমবয়সিদের আক্রান্ত হওয়ার ঘটনা কর্ণাটকে এই প্রথম ঘটল। স্বাভাবিক ভাবেই নড়েচড়ে বসেছে প্রশাসন। একসঙ্গে এতজন শিশুর আক্রান্ত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্য দপ্তর সতর্কতা জারি করে জানিয়েছে, সাবধান না হলে পরিস্থিতি দ্রুত খারাপ হতে পারে। এদিকে সেপ্টেম্বর থেকেই শিশুদের টিকাকরণ শুরু হতে পারে এমন সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে বেঙ্গালুরুর ঘটনায় ‘সিঁদুরে মেঘ’ দেখছেন বিশেষজ্ঞরা।

সত্যিই কি তৃতীয় ঢেউয়ে শিশুদের বেশি আক্রান্ত হওয়ার কথা? কোনও কোনও বিশেষজ্ঞের মতে, যেহেতু এখনও শিশুদের মধ্যে এখনও করোনা টিকাকরণ শুরু হয়নি তাই তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এইমস ও হু (WHO) জানিয়ে দিয়েছে, শিশুদের শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে তা করোনাকে রুখে দেওয়ার পক্ষে যথেষ্ট। সুতরাং শিশুদের শরীরে সেভাবে সংক্রমণ ছড়াতে পারবে না করোনা ভাইরাস।

এদিকে কোভিডের গাণিতিক সূত্র R ভ্যালু ফের ১র মাত্রা পেরিয়ে যাওয়ায় শুরু হয়েছে চিন্তা। মার্চ মাসে দেশের R ভ্যালু ১ পেরোনোর কিছুদিনের মধ্যেই শুরু হয়ে গিয়েছিল কোভিডের দ্বিতীয় তরঙ্গ। তাই বেশ চাপে বিশেষজ্ঞরা। গত জুনে R-ভ্যালুর মান কমে দাঁড়িয়েছিল ০.৭৫। এরপর থেকেই ফের একটু একটু করে বাড়তে থাকে মান। এবার তা ১ পেরিয়ে যাওয়ায় উদ্বিগ্ন কেন্দ্র।