Amit Shah: ‘আপনাদের লজ্জা হওয়া উচিত’, সাভারকর সমালোচকদের একহাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

19

মহানগর ডেস্ক: স্বাধীনতা সংগ্রামী তথা হিন্দুত্বের রূপকার বিনায়ক দামোদর সাভারকর কে ঘিরে আবর্তিত হচ্ছে রাজনৈতিক তর্ক বিতর্ক। এরই মাঝে এবার সাভারকরকে নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহ।

এদিন তিনি বলেন যে বিনায়ক দামোদর সাভারকরের দেশপ্রেম ও সাহস নিয়ে কোনও প্রশ্ন তোলা উচিৎ নয়। সাভারকর সমালোচকদের লজ্জা হওয়া উচিৎ বলে মনে করেন তিনি। এখানেই থামেননি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “সাভারকর চাইলে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারতেন। তবে তিনি তা করেননি। দেশমাতৃকাকে ভালোবেসে কঠিন ও দুরূহ পথটি তিনি বেছে নিয়েছিলেন। এর থেকেই তাঁর নিজের জন্মভূমির প্রতি দায়বদ্ধতা প্রমাণিত হয়।”

প্রসঙ্গত, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অন্তর্গত পোর্ট ব্লেয়ারে অবস্থিত সেলুলার জেলের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন শাহ। উন্নয়নমূলক প্রকল্প ও নিরাপত্তা খতিয়ে দেখতে দু’দিনের আন্দামান সফরে গিয়েছেন তিনি।

অমিত শাহের আগে সাভারকরকে নিয়ে বক্তব্য রাখতে গিয়ে বিতর্কে জড়ান কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন যে মহাত্মা গান্ধীর আহ্বানে সাড়া দিয়েই ইংরেজদের মুচলেকা লেখেন বন্দী সাভারকর।

এই তথ্য ইতিহাস সম্মত নয় বলে অভিযোগ করেন একাধিক সাংবাদিক, রাজনীতিবিদ ও ইতিহাসবেত্তা। তারপরেই অমিত শাহর এই বক্তব্য রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Also Read:

ঝাঁসিতে ভয়াবহ পথদুর্ঘটনা, পশুকে বাঁচাতে গিয়ে মৃত্যু হল ১১ জনের

Vinay Mishra: কয়লা কাণ্ডে এবার নাম জড়াল তৃণমূল কংগ্রেসের যুব নেতা বিনয় মিশ্রর, আদালতে দায়ের করা হয়েছে জামিন অযোগ্য মামলা

Chhattisgarh: বিসর্জনের শোভাযাত্রায় ২০ জনকে পিষে দিল বেপরোয়া গাড়ি, মৃত ১