UP BUDGET 2022: পেশ হল ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট, আগামী পাঁচ বছরে চার লক্ষ চাকরির প্রতিশ্রুতি যোগী সরকারের

58
UP BUDGET 2022: পেশ হল ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট, আগামী পাঁচ বছরে চার লক্ষ চাকরির প্রতিশ্রুতি যোগী সরকারের

মহানগর ডেস্ক: দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় আসার পর যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বাধীন সরকার আজ অর্থাৎ বৃহস্পতিবার ২০২২ – ২৩ অর্থবর্ষের বাজেট পেশ করেছে। এদিন উত্তরপ্রদেশের অর্থমন্ত্রী সুরেশ কুমার খান্না (Finance Minister Suresh Kumar Khanna ) এদিন বলেন যে এই বাজেটে সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনের সময় জনগণের প্রতি যে সমস্ত প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল সেগুলোকেই প্রাধান্য দেওয়া হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে যে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট ৬.১০ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে এবং এটিই এখনও পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল বাজেট হতে চলেছে বলেও জানা গিয়েছে। এই বছরের বাজেটে বলা হয়েছে – উত্তরপ্রদেশ সরকারের লক্ষ্য আগামী পাঁচ বছরে চার লক্ষ চাকরি দেওয়া, প্রতিবন্ধীদের জন্য প্রতি মাসে ১০০০ টাকা ভাতাদান, ১৪টি জেলায় মেডিকেল কলেজের জন্য ২,১০০ কোটি টাকা বরাদ্দ, ৭৫টি জেলায় খেলো ইন্ডিয়া কেন্দ্র স্থাপন করা হবে, নিরাপদ শহর প্রকল্প লখনউ এবং গৌতম বুদ্ধ নগরে চালু করা, আগামী পাঁচ বছরে ইউপিতে দুই কোটি স্মার্টফোন/ট্যাবলেট বিতরণ করা হবে।

এছাড়াও বুন্দেলখন্ডে গ্রিন এনার্জি করিডোরের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবং পাশপাশি রাজ্য কৃষি সেচের জন্য ১৫,০০০ টি সোলার পাম্প তৈরি করা হবে, রাজ্যে মহিলাদের নিরাপত্তার জন্য ৫২৩.৩৪ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে।

বিশেষ সুরক্ষা বাহিনীকে বিমানবন্দর এবং ঐতিহাসিক স্থান রক্ষার জন্য ২৭৬.৬৬ কোটি টাকা দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশে খুব শীঘ্রই ৫টি আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি হবে এবং সবচেয়ে বেশি বিমানবন্দর সহ ভারতের প্রথম রাজ্য হবে যোগী রাজ্য। সুরেশ কুমার খান্নার মতে, প্রধানমন্ত্রী কিষান যোজনা উত্তরপ্রদেশের ২.৫৫ মিলিয়ন কৃষককে উপকৃত করেছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বাজেট পরিকল্পনাটি অনুমোদিত হয়েছে। আজ ঘোষিত বাজেটে সাধারণ মানুষের অনেক প্রত্যাশা রয়েছে।