Home National UP SCHOOL FEE: স্কুলের ফি জমা করতে পারেনি পড়ুয়া, রোদে দাঁড় করিয়ে পড়ুয়াদের কড়া শাস্তি দিল স্কুল কর্তৃপক্ষ

UP SCHOOL FEE: স্কুলের ফি জমা করতে পারেনি পড়ুয়া, রোদে দাঁড় করিয়ে পড়ুয়াদের কড়া শাস্তি দিল স্কুল কর্তৃপক্ষ

by Silpika Chatterjee
up school fees, hard punishment, netizen

মহানগর ডেস্কঃ অন্যায় করলে শাস্তি তো পেতেই হবে। এক্ষেত্রেও ব্যতিক্রম নয়। তবে হ্যাঁ, লঘু অন্যায়ে এ যেন কড়া শাস্তি। স্কুলের ফি জমা দিতে পারেনি বেশ কিছু স্কুল পড়ুয়া, ফলত তাঁদের জন্য স্কুল কর্তৃপক্ষ ব্যবস্থা করে রাখল কড়া শাস্তির। দুপুরের কড়া রোদে টানা দাঁড় করিয়ে রাখা হল পড়ুয়াদের। সম্প্রতি উত্তরপ্রদেশের উন্নাওয়ের একটি স্কুলে ঘটল এমনই ঘটনা।

ওই স্কুলের প্রায় ১২-১৩ জন পড়ুয়া স্কুলের ফি জমা না করার জন্য এমন শাস্তি দেওয়া হল উন্নাওয়ের বাল বিদ্যা মন্দির নামক একটি স্কুলে। গত সেপ্টেম্বর মাসে স্কুলের ফি জমা না করার জন্য এভাবেই শাস্তির মুখে পড়তে হয় পড়ুয়াদের। এই মুহূর্তে শুরু হয়েছে স্কুলের হাফ ইয়ারলি পরীক্ষা। আর এই পরীক্ষা শুরু হওয়ার আগে যে সব পড়ুয়া স্কুলের ফি জমা করেনি, তাঁদের পরীক্ষার হল থেকে বেরিয়ে যেতে নির্দেশ দেওয়া হয় স্কুল কর্তৃপক্ষের তরফে। শুধুমাত্র পরীক্ষার বসতে না দেওয়াই নয়, এই পড়ুয়াদের স্কুল ছেড়ে বাড়ি চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয় বলে জানা যায়।

এরপর, স্কুল ফি জমা না দেওয়ার শাস্তি হিসেবে পড়ুয়াদের সারাদিন কড়া রোদের মধ্যে দাঁড় করিয়ে রাখা হয়। সেই ঘটনার ছবিই ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। এই ভিডিওগুলোতে পড়ুয়াদের পরীক্ষায় বসতে না পেরে কান্নাকাটি করতেও দেখা যায়। এত কিছুর পরেও পড়ুয়াদের শাস্তি দেওয়ার সিদ্ধান্তে অনড় থাকে স্কুল। সারাদিন কঠোর শাস্তি পেয়ে অবশেষে নিজেদের বাড়ি ফিরে যায় পড়ুয়ারা।

এই ঘটনায় বিভিন্ন মহল থেকে উঠেছে নিন্দার ঝড়। স্থানীয় সূত্রের খবর, এই স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসনের দ্বারস্থ হতে চলেছেন পড়ুয়াদের অভিভাবকেরা। পড়ুয়াদের সঙ্গে স্কুলের এমন আচরণে রীতিমত রীতিমত শিউরে উঠেছেন নেটিজেনরা। এই স্কুল কর্তৃপক্ষের শাস্তির দাবিতে সরব হয়েছেন তাঁরা। একইসঙ্গে কেবলমাত্র ফি জমা দিতে না পারার কারণে এইরকম কঠোর শাস্তির জন্য ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষাবিদেরাও।

You may also like