US Gun Violence Bill: লাগাতার হিংসায় লাগাম পরাতে মার্কিন সেনেটে পাস হল অস্ত্র নিয়ন্ত্রণ বিল

31
লাগাতার হিংসা বন্ধে মার্কিন সেনেটে অনুমোদন অস্ত্রনিয়ত্রণ বিল

মহানগর ডেস্ক: মাস খানেকও কেউ ভাবেননি এরকম একটা বিলকে (Bipartisan Gun Violence Bill) অনুমোদন দেবে মার্কিন সেনেট (US Senate)। কিন্তু সমস্ত সংশয় উড়িয়ে শেষমেশ দ্বিদলীয় অস্ত্র হিংসা বিলে অনুমোদন দিল তারা। যে অনুমোদনকে ঐতিহাসিক বলেই মনে করছে সেদেশের রাজনৈতিক মহল। সেনেটের অনুমোদনের পর এবার বিলটি মার্কিন কংগ্রেসে (US Congress) পাঠানো হবে। সেখানে বিলটি নিয়ে চূড়ান্ত অনুমোদন পেলেই সেটি আইনে পরিণত হবে।

গত কয়েক দশক ধরে মার্কিন মুলুকে লাগাতার হিংসার ঘটনা ঘটে চলেছে। বন্দুকবাজদের (Gun Violence) হামলায় বহু নাগরিক মারা পড়ছেন। সেই প্রেক্ষিতে এই বিল পাস হয়ে  আইনে পরিণত হলে মার্কিনবাসীদের মনে স্বস্তি এনে দেবে বলে মনে করা হচ্ছে। বছরের পর বছর ধরে মার্কিন কংগ্রেসর পদ্ধতিগত ঢিলেমির জন্য অস্ত্র নিয়ন্ত্রণে ডেমোক্রেটিকদের প্রচেষ্টা একরকম মাঠে মারা যেতে বসেছিল। তবে ডেমোক্র্যাট এবং ১৫জন রিপাবলিকান সদস্য সিদ্ধান্ত নেয় গতমাসে  টেক্সাস ও নিউ ইয়র্কে হিংসার ঘটনা বেড়ে চলার পরেও মার্কিন কংগ্রেসের এ ধরণের শৈথিল্য সহনীয় নয়।

এরপর দুই দল রুদ্ধদ্বার কক্ষে কয়েক সপ্তাহ ধরে এ নিয়ে আলোচনায় বসে। দু”পক্ষের মধ্য থেকে এনিয়ে একটা সমাধান সূত্র খোঁজা হয়। স্থির হয় এ নিয়ে একটা সমঝোতার পথ ধরেই আমেরিকাবাসীর আতঙ্ক দূর করার সমাধান করা হবে। আমেরিকার মতো আধুনিক ও সমৃদ্ধ দেশে মুড়িমুড়কির মতো বন্দুকবাজি, হিংসার এমন বাড়বাড়ন্ত দেশবাসীকে আতঙ্কের মধ্যে রেখে দিয়েছিল। এবার মার্কিন কংগ্রেস এই দ্বিদলীয় বিলে সম্মতি দিয়ে হিংসার রাশ নিয়ন্ত্রণে আসবে বলেই মনে করা হচ্ছে।