টানা বিদ্যুৎ পরিষেবা না পেয়ে পাওয়ার হাউস ঘেরাও করে বিক্ষোভ ৫টি গ্রামের বাসিন্দাদের

96
kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, বালুরঘাট: দীর্ঘদিন টানা বিদ্যুৎ পরিষেবা না পেয়ে বিদ্যুৎ দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখালো দক্ষিন দিনাজপুর জেলার বালুরঘাট শহর সংলগ্ন খড়াইল, অযোধ্যা সহ পাঁচটি গ্রামের কয়েকশো ক্ষুদ্ধ বাসিন্দারা। পরে তারা বিদ্যুৎ দফতরের ডিভিশনাল ম্যানেজারের সঙ্গে দেখা করে তাদের দাবিসনদ তুলে দেওয়ার পাশাপাশি জানিয়ে দিলেন, তাদের দাবি পূরণ না হলে তারা বাধ্য হবেন বিদ্যুৎ দফতরের বিরুদ্ধে আন্দোলোনের পাশাপাশি টানা জাতীয় সড়ক অবরোধের মত আন্দোলনের জন্যে পথে নামতে। যদিও বিদ্যুৎ দফতরের এই ব্যার্থতা ঢাকতে ডিভিশনাল ম্যানেজার সৈকত কুমার মন্ডল প্রথম থেকেই সংবাদমাধ্যমকে ছবি তোলা থেকে নানা ভাবে অসহযোগীতা করেন। এমনকি তিনি গ্রামবাসীদের অভিযোগের কোন প্রশ্নের জবাব সংবাদমাধ্যমকে দিতে চাননি।

বুধবার দুপুরে বালুরঘাট শহর সংলগ্ন বাদবংগী এলাকার খড়াইল, অযোধ্যা সহ পাঁচটি গ্রামের কয়েকশো ক্ষুদ্ধ বিদ্যুৎ গ্রাহকরা দীর্ঘ কয়েক বছর যাবৎ তাদের নিজ নিজ গ্রামে টানা বিদ্যুৎ পরিষেবা না পেয়ে এদিন মিছিল করে এসে বালুরঘাট শহরের পাওয়ার হাউস এলাকায় বিদ্যুৎ দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকে। আচমকা এই বিক্ষোভের ফলে বিদ্যুৎ দফতরের কাজকর্ম ব্যাহত হয়ে পড়ে। পরে বিদ্যুৎ কর্মীদের তৎপরতায় পরিস্থিতি শান্ত হলে গ্রামের বিদ্যুৎ গ্রাহকরা ডিভিশনাল ম্যানেজারের সঙ্গে দেখা করে তাদের গ্রামগুলিতে টানা বিদ্যুৎ পরিষেবা থেকে বঞ্চিত থাকার ব্যাপারে অভিযোগ জানিয়ে তাদের দাবিপত্র তার হাতে তুলে দেয়।
বালুরঘাট সংলগ্ন ওই গ্রামগুলির ক্ষুদ্ধ বাসিন্দাদের অভিযোগ, তাদের গ্রামগুলি বলতে গেলে বালুরঘাট পুরসভা সংলগ্ন। অথচ বিদ্যুৎ দফতর এই সব গ্রামগুলিতে বালুরঘাট শহরের বিদ্যুৎয়ের ফিডার থেকে লাইনের কানেকশন না করে হিলির থেকে আসা বিদ্যুৎ ফিডারের লাইন থেকে কানেকশন দেওয়ার কাজ করেছে। ফলে যা হবার তাই হয়েছে।

২৬ কিলোমিটার দূর থেকে হিলি থেকে আসা ফিডারে বিদ্যুৎ সব সময় গ্রামগুলিতে এসে পৌছায় না। যার জেরে শীত, গ্রীষ্ম, বর্ষা কোন সময়েই গ্রামগুলিতে একটানা বিদ্যুৎ পরিষেবা পাওয়া যায় না। অথচ বিদ্যুৎ না হলে পাম্প চলে না। পানীয় জল থেকে ছাত্র ছাত্রীদের পড়াশোনা সবেতেই গ্রামবাসিদের অসুবিধের মুখে পড়তে হয়। বর্ষাকালে রাত্রে লাইট না থাকায় সাপের আতংকে ভুগতে হয় গ্রামবাসিদের। তাদের অভিযোগ তারা এর আগেও বার বার বিদ্যুৎ দফতরে তাদের অভিযোগের কথা জানিয়ে হিলির বদলে বালুরঘাট থেকে বিদ্যুৎয়ের সংযোগ গ্রামগুলিতে দেওয়ার ব্যাপারে আবেদন জানিয়েছিলাম। কিন্তু বিদ্যুৎ দফতরের এ ব্যাপারে কোন হেলদোল নেই। অথচ তাদের দীর্ঘ কয়েক বছর ধরে এই বিদ্যুৎ না পাওয়ার দুর্ভোগ পোহাতে হচ্ছে।