Virat Kohli: ভারতীয় দলের কোচ হচ্ছেন দ্রাবিড়, কিন্তু এসব কিছুই জানেন না কোহলি!

66
কোহলি-দ্রাবিড়ের এই চিত্র কি পাকাপাকি ভাবে দেখা যাবে ভারতীয় ক্রিকেটে?

মহানগর ডেস্ক: টি-টোয়েন্টির পর টিম ইন্ডিয়ার কোচ হিসাবে মেয়াদ শেষ হচ্ছে রবি শাস্ত্রীর। এরপর বিসিসিআই এবং শাস্ত্রী, কোনও পক্ষই আর চুক্তি বৃদ্ধিতে আগ্রহী নয়। ফলে বিরাট-রোহিতদের জন্য নতুন কোচ নিয়োগ করতে চলেছে ভারতীয় বোর্ড। ইতিমধ্যে তার বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বিসিসিআই।

তবে রাহুল দ্রাবিড়কে ইতিমধ্যেই ভারতীয় দলের হটসিটে বসিয়ে দিয়েছেন সকলে। আসলে বোর্ড সূত্রেই রটে গিয়েছে এমন খবর। টি-২০ বিশ্বকাপ শেষ হলেই শাস্ত্রীর জায়গায় নাকি দেখা যেতে চলেছে দ্য ওয়ালকে। এবার এই বিষয়ে মুখ খুললেন অধিনায়ক বিরাট কোহলি। তাঁর দাবি, তিনি এই বিষয়ে কিছুই জানেন না।

কোহলিকে পরবর্তী কোচ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‍‘ভবিষ্যতে ভারতীয় দলের কোচ কে হবেন সেই বিষয়ে আমার ধারণা নেই। আমার সঙ্গে এখনও এই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি।’ যদিও দ্রাবিড়ের কোচ হওয়ার প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা জানিয়েছেন, ‍‘রাহুল কোচ হওয়ার জন্য রাজি হয়েছেন। ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের সঙ্গে থাকবেন।’

একই সঙ্গে এও শোনা যাচ্ছে, দ্রাবিড় প্রথমে কোচ হওয়ার জন্য রাজি ছিলেন না। তবে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহের সঙ্গে বৈঠকের পরেই নাকি তিনি রাজি হয়েছেন। সূত্রের খবর, দ্রাবিড় টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব নিলে ভারতের বোলিং কোচ হবেন পরশ মামব্রে। ব্যাটিং কোচ হিসেবে থাকছেন বিক্রম রাঠৌর।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে দ্রাবিড় অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের কোচ ছিলেন। ভারত ‍‘এ’ দলের কোচও ছিলেন তিনি। বেঙ্গালুরুতে অবস্থিত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধানের দায়িত্বও সামলেছেন দ্রাবিড়। তাঁর প্রশিক্ষণে উঠে এসেছেন ঋষভ পন্থ, শুভমান গিল, পৃথ্বী শ, হনুমা বিহারী ও আবেশ খানের মতো তরুণ ক্রিকেটাররা। তাই দ্রাবিড় ভারতীয় সিনিয়র দলের কোচের দায়িত্ব নিলে যে ভারতের ক্রিকেটের জন্য এক উল্লেখযোগ্য পদক্ষেপই হতে চলেছে, তা বলাই বাহুল্য।