অস্বাভাবিক হারে পড়েছে ভোট, হাইকোর্টে জমা পড়ল জোড়া মামলা

28
Kolkata High Court
কলকাতা পুরভোট নিয়ে হাইকোর্টে জমা পড়ল জোড়া মামলা।

মহানগর ডেস্ক: কলকাতা পুরভোটের সন্ত্রাসের অভিযোগ তুলে সোমবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছে সিপিএম এবং বিজেপি। এবার নির্বাচনে সন্ত্রাসের অভিযোগ তুলে ফের আদালতে দ্বারস্থ বিরোধী দল। সিপিএম এবং সিপিআই জোড়া মামলা করল হাইকোর্টে। বৃহস্পতিবার সেই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে কলকাতা হাইকোর্টে। মামলায় উল্লেখ করা হয়েছে, ১৯ ডিসেম্বর কলকাতায় ভোট লুট করা হয়েছে। তার সঠিক তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল বা কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থা দ্বারা স্বচ্ছভাবে তদন্ত করানো হোক।

যে বুথ গুলিতে অস্বাভাবিক ভোট পড়েছে সেই সমস্ত বুথের ভোট বাতিলের আবেদন জানানো হয়েছে হাইকোর্টে। পাশাপাশি আরও জানানো হয়েছে, আগামী নির্বাচনে বুথ থেকে ৩০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা থাকবে হবে। যাতে কোনও অশান্তির ছবি ফুটে না ওঠে। কোনও বুথ থেকে বিরোধী এজেন্টকে যেন বের করে দেওয়া না হয়। পাশাপাশি আগামী নির্বাচনে ভোটারদের মনোবল বাড়ানোর জন্য ভোটের ৭ দিন আগে থেকেই যেন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। সেই দাবিও জানানো হয়েছে। একইসঙ্গে প্রতিটি বুথে সিসিটিভি যাতে সচল থাকে সেই আবেদনও জানানো হয়। সেইগুলো যথাযথ ভাবে কাজ করছে কিনা সেদিকে নজর রাখতে হবে।

উল্লেখ্য, কলকাতা পুরভোটে বেশকিছু ওয়ার্ডে অস্বাভাবিকহারে পড়েছে ভোট। আর তাতেই প্রশ্ন তুলেছে বিরোধীরা। তার মধ্যে ৬৬, ১৯, ৫৭, ১৩৪, ১০১ ইত্যাদি ওয়ার্ডগুলোতে অস্বাভাবিকহারে ভোট পড়ায় প্রশ্ন উঠেছে।