১০ জুন রাজ্যসভার ৫৭টি আসনে ভোটগ্রহণ, কমতে চলেছে বিজেপির আসন সংখ্যা!

73

মহানগর ডেস্ক: বেজে গিয়েছে রাজ্যসভার নির্বাচনের দামামা। আগামী ২১ জুন থেকে ১ আগষ্ট পর্যন্ত রাজ্যসভায় যে সমস্ত আসন খালি হতে চলেছে, সেগুলির জন্য ভোট হবে। আর তারপরই জুলাই মাসে হতে চলেছে রাষ্ট্রপতি নির্বাচন। জানা গিয়েছে, দেশের সমস্ত রাজ্য মিলিয়ে মোট ৫৭টি আসনে হবে ভোট।

নির্বাচন কমিশন সূত্রে খবর, দেশের ১৫টি রাজ্যের ৫৭টি রাজ্যসভার আসনে হতে চলেছে ভোট। আগামী ১০ জুন হবে ভোট গ্রহণ। ওই দিনই হবে ফলাফল প্রকাশ। উত্তরপ্রদেশের ১১টি আসনে হবে ভোট গ্রহণ, বিহারের ৫ টি আসনে, ছত্রিশগড়, ঝাড়খন্ড, হরিয়ানা এবং তেলঙ্গানা রাজ্যের ২ টি করে আসন খালি হবে, উত্তরাখণ্ডের একটি আসন, তামিলনাডু ও মহারাষ্ট্রের ৬ টি আসনে হবে ভোট গ্রহণ, কর্নাটক, রাজস্থান, অন্ধ্রপ্রদেশের ৪ টি আসনে হবে ভোট।

যে আসনগুলিতে ভোট হবে তার মধ্যে, ২৩টি রয়েছে বিজেপির দখলে,এবং কংগ্রেসের দখলে আছে ৮টি। মনে করা হচ্ছে, শাসকদলের অর্থাৎ বিজেপির ভোট ব্যাংক থেকে অনেকটা হলেও ভোট কমে যাবে এই রাজ্যসভার নির্বাচনে। সেই জায়গায় নিজেদের আসল স্পষ্ট করবে বিরোধী দলগুলি। যার মধ্যে থাকছে আম আদমি পার্টি, কংগ্রেস, দক্ষিণ ভারতের ডিএমকে এবং সমাজবাদী পার্টি।

চলতি বছরেই বিধানসভা নির্বাচন হয়েছে উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে। সেখানে ক্ষমতায় ফিরেছে বিজেপি। কিন্তু মনে করা হচ্ছে, রাজ্যসভার নির্বাচনের ক্ষেত্রে উত্তরাখণ্ড কিংবা অন্ধপ্রদেশ অথবা উত্তরপ্রদেশ সব জায়গা থেকেই আসন কমতে চলেছে বিজেপির। আর এই নির্বাচন শেষ হওয়ার এক মাস পরেই অর্থাৎ জুলাইতেই হবে রাষ্ট্রপতি নির্বাচন।