Home Entertainment FACEBOOK PROFILE BLUE TICK: টুইটারের মত ফেসবুক প্রোফাইলে ব্লু টিক পেতে চাইলে মানতে হবে একগুচ্ছ নিয়ম

FACEBOOK PROFILE BLUE TICK: টুইটারের মত ফেসবুক প্রোফাইলে ব্লু টিক পেতে চাইলে মানতে হবে একগুচ্ছ নিয়ম

by Arpita Sardar
facebook, social media, twitter

মহানগর ডেস্কঃ টুইটার প্রোফাইলে ব্লু টিক পাওয়ার নতুন নিয়ম ইতিমধ্যেই সংবাদের শিরোনামে স্থান পেয়েছে। তবে শুধু টুইটারই নয়, বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া অ্যাপ ফেসবুক প্রোফাইলেও ব্লু টিক পেতে গেলে মানতে হবে একগুচ্ছ নিয়ম। নিজের ফেসবুক প্রোফাইলে ব্লু টিক চাইলে প্রোফাইল ভেরিফিকেশন করাতে হবে সবার আগে।

প্রোফাইল অথবা নিজের পেজ যেটাই ভেরিফিকেশন করতে চাওয়া হোক তার জন্য ফেসবুকের কাছে প্রথমেই আবেদন করতে হবে। এর জন্য মানতে হবে কিছু নিয়ম। নিজের প্রোফাইলের সমস্ত তথ্য দিয়ে ফিল আপ করতে হবে অনলাইন ভেরিফিকেশন ফর্ম। পাশাপাশি নিজের প্রোফাইল বা পেজের অ্যাকাউন্টটা হতে হবে আসল। পেজের ক্ষেত্রে বিষয়টিকে ব্র্যান্ডেড হতে হবে। ফীসবুক সার্চ এনাবেল করেও রাখতে হবে অ্যাকাউন্টে।

ফর্ম ফিল আপের প্রথমেই আবেদনকারীকে নিজের পেজ না প্রোফাইল ভেরিফাই করতে চান তা জানিয়ে তথ্য দিতে হবে। এরপর ডকুমেন্ট সিলেক্ট করে choose file অপশনে গিয়ে নির্দিষ্ট ডকুমেন্ট আপলোড করে দিতে হবে। এবার কোন বিভাগের জন্য নিজের পেজকে বা প্রোফাইলকে ভেরিফাই করাতে চান গ্রাহক, সেটিও সিলেক্ট করতে হবে। এর পরের ধাপে নিজের দেশের নাম সিলেক্ট করতে হবে। নিজের সম্পর্কে সংবাদ মাধ্যমে প্রকাশিত সাম্প্রতিক ৫টি প্রতিবেদনের লিঙ্কও পাঠাতে হবে ফেসবুককে। এরপর আবেদনপত্র সাবমিট করার পালা। সাবমিট করার আগে আবেদনকারীকে এক লাইনে লিখতে হবে কেন তাঁর প্রোফাইলে ব্লু টিক প্রয়োজন। সাবমিশনের কয়েকদিন পরেই ফেসবুকের কাছ থেকে মেসেজ পেয়ে যেতে পারেন আবেদনকারী। যোগ্য হলেই প্রোফাইলে ব্লু টিক দিয়ে দেবে ফেসবুক।

সব ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইল বা পেজে ফেসবুক ব্লু টিক দেয়না। নির্দিষ্ট ব্র্যান্ড, পাবলিক ফিগার, সংবাদমাধ্যমের প্রোফাইল এবং পেজের জন্যই ব্লু টিকের আবেদন করা যায় এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে।

You may also like