Skin Care: উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক পেতে চান? জেনে নিন কি কি করবেন

59
উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক পেতে চান? জেনে নিন কি কি করবেন

মহানগর ডেস্ক: সবার ক্ষেত্রে সব কিছু, স্কিন নিতে পারে না। যাকে সাধারণত সেনসিটিভ স্কিন বলা হয়। আপনার ত্বকের যত্ন নেওয়া এমন একটি কাজ যে সময়, নির্ভুল এবং মনোযোগের প্রয়োজন। এমন অনেকগুলি কারণ রয়েছে যা একটি ভাল ত্বকের যত্নের নিয়মে অবদান রাখে। আপনার ত্বকের জন্য কী উপযুক্ত তা বোঝা আদর্শ স্কিনকেয়ার রুটিন চয়ন করতে সহায়তা করতে পারে। একটি ভাল স্কিনকেয়ার রুটিন এবং স্বাস্থ্যকর জীবনের পছন্দগুলি বলিরেখার কম সম্ভাবনাসহ উজ্জ্বল এবং উজ্জ্বল ত্বক বজায় রাখতে সহায়তা করতে পারে। এছাড়াও ত্বকের বিভিন্ন রোগ প্রতিরোধ করে।

অন্যদিকে, একটি খারাপ স্কিনকেয়ার রুটিন বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে। ডার্মাটোলজিস্ট এবং মেকআপ ব্র্যান্ডগুলি বিভিন্ন ধরণের পণ্য নিয়ে এসেছে যা ত্বককে UV ক্ষতি থেকে রক্ষা করে এবং মৃত ত্বকের কোষগুলি পরিষ্কার করতে সহায়তা করতে পারে। যা একটি প্রাকৃতিক উজ্জ্বলতা প্রদান করে।

এক্সফোলিয়েটিং ত্বকের মৃত কোষগুলি দূর করতে সহায়তা করে। তবে, ত্বককে অতিরিক্ত স্ক্রাব করা স্বাস্থ্যকর ত্বকের কোষ এবং ত্বকের নতুন স্তরের ক্ষতি করতে পারে। তারা ত্বককে আরও সংবেদনশীল করে তোলে এবং ইউভি ক্ষতির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ করে তোলে।

সকলেই শুনেছি যে সঠিক পরিমাণে জল খাওয়া উজ্জ্বল ত্বক অর্জনের সর্বোত্তম উপায়। এটি সর্বোত্তম অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে, কারণ জলের একটি সুষম পিএইচ স্তর রয়েছে যা বিষাক্ত পদার্থগুলি ফ্লাশ করতে সহায়তা করে, ব্রণ প্রতিরোধ করে, বলিরেখা হ্রাস করে এবং একটি ভাল স্থিতিস্থাপকতা সরবরাহ করে। ডিহাইড্রেশন ত্বকের শুষ্কতার কারণ হতে পারে এবং ত্বককে নিস্তেজ দেখায়।

আমাদের ত্বক সারা দিন ধরে দূষণ, ময়লা এবং তেলের সংস্পর্শে আসে। বিছানায় যাওয়ার আগে আপনার মেক-আপ মুছে ফেলার পদক্ষেপটি উপেক্ষা করা যাবে না। কারণ এর ফলে জ্বালা, আটকে থাকা ছিদ্র, নিস্তেজ ত্বকের কারণ হতে পারে।

আমরা যখন ঘুমই তখন আমাদের ত্বক একটি প্রাকৃতিক মেরামতের মধ্য দিয়ে যায়। কেউ যদি পরীক্ষা বা কিছু গুরুত্বপূর্ণ উপস্থাপনার কারণে সারা রাত ধরে জেগে থাকে, তবে এটি ব্যাগি চোখ এবং ডার্ক সার্কেলের দিকে পরিচালিত করবে। এটি ত্বককে প্রাকৃতিকভাবে নিরাময় করতেও বাধা দেবে।

স্ট্রেস ব্রণ এবং অন্যান্য ত্বকের সমস্যা সৃষ্টি করে এবং নিস্তেজ চেহারার ত্বকের দিকে পরিচালিত করে। স্বাস্থ্যকর ত্বককে উৎসাহিত করার জন্য, স্ট্রেসকে বাই বাই করে দিতে হবে।