Home দক্ষিণবঙ্গ MAMATA BANARJEE: ‘সঙ্গদোষে বিপথে যাওয়া ভাল মানুষদের ফেরাতে হবে’ বললেন মুখ্যমন্ত্রী

MAMATA BANARJEE: ‘সঙ্গদোষে বিপথে যাওয়া ভাল মানুষদের ফেরাতে হবে’ বললেন মুখ্যমন্ত্রী

by Arpita Sardar
mamata banarjee,teachers day,university in bengal,university in bengal

মহানগর ডেস্কঃ সোমবার গোটা দেশ জুড়ে পালিত হচ্ছে শিক্ষক উৎসব। সেই উপলক্ষেই রাজ্য সরকারের বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী(CHIEF MINISTER)। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(MAMATA BANARJEE) বলেন সঙ্গদোষে কিছু কিছু ভাল মানুষ বিপথে চলে যান । তাঁদেরকে ফিরিয়ে আনতে হবে। এ ব্যাপারে সমাজে শিক্ষকদের(TEACHER) ভূমিকা অগ্রগণ্য বলে তিনি মনে করেন।

এই দিন অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশের সকল শিক্ষকদের কুর্নিশ  জানান। তিনি বলেন,’শিক্ষকরাই দেশে সমাজ গড়ার কারিগর।সমস্ত শিক্ষকদের সালাম জানাচ্ছি।’ মমতা বন্দ্যোপাধ্যায় এদিন ছাত্রছাত্রীদের নৈতিক চরিত্র গঠনের জন্য শিক্ষকদের অনুরোধও করেন। তিনি জানান, সমাজে ভাল মানুষও যেমন আছেন তেমনই খারাপ মানুষও আছেন।একটা মানুষ খারাপ করলে তার জন্য পুরো সমাজটাকে কুৎসা করে ক্ষোভ উগরে দিতে নিষেধ করেন তিনি। পাশাপাশি তিনি জানান,সঙ্গদোষে পড়ে যে মানুষগুলো বিপথে পরিচালিত তাঁদেরকে ভাল মানুষে পরিণত করার উদ্যোগ নিতে হবে।

এদিন মুখ্যমন্ত্রী জানান,গোটা বিশ্বের কাছে এ রাজ্যের ছেলেমেয়েরা বিভিন্ন সময় রাজ্যের মুখ উজ্জ্বল করছেন। তাতেও শিক্ষকদের অবদান অনস্বীকার্য বলেই মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি রাজ্যের শিক্ষিত ছেলেমেয়েদের বিদেশে চলে যাওয়া নিয়েও মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মুখ খুলেছেন। যে পড়ুয়ারা বিদেশে চাকরির সূত্রে যান,তাঁদের মেধা সত্যিই এ রাজ্যের গর্বের বিষয় বলে মনে করেন মুখ্যমন্ত্রী । কিন্তু তাঁর চাওয়া একটাই। ওই দেশ থেকে পড়াশুনা,কাজকর্ম ইত্যাদি শিখে এদেশে চলে আসুক তাঁরা। তিনি মনে করেন বিদেশ থেকে ফিরে এসে ছেলেমেয়েদের এদেশে কাজের সুযোগ রয়েছে যথেষ্টই।

পাশাপাশি রাজ্যে বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে আগের চেয়ে অনেকটাই বেশি এমন পরিসংখ্যানও দেন মুখ্যমন্ত্রী। তিনি জানান গত ৬৫-৬৬ বছরে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল মাত্র ১২টি । সেখানে ১১ বছর সময়কালে আরও ৩০ টি বিশ্ববিদ্যালয় এবং ৫১টি কলেজ তৈরি হয়েছে বলে জানান তিনি।  পাশাপাশি কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষার মেধার ভিত্তিতে এগিয়ে আছে বলেও জানান তিনি।

You may also like