জারি করা হয়েছে লাল সতর্কতা, হতে পারে তুমুল বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

10

মহানগর ডেস্কঃ ২০২১ সালে প্রথমবার ভারতের বুকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। এই মর্মে আবহাওয়া দফতরের পক্ষ আগেই দেওয়া হয়েছে আভাস। যদিও নিম্নচাপ কিংবা ঝড়ের গতিপথ বদলাতে যে কোনও সময়।

তবে গভীর নিম্নচাপের জেরে ইতিমধ্যে ভারতের দক্ষিণ প্রান্তে দেওয়া হয়েছে লাল সতর্কতা। আজ সারা দিনই দক্ষিণ ভারতে সতর্ক থাকতে বলা হয়েছিল। আগামীকালও জারি করা রয়েছে লাল সংকেত। কেরালা এবং মাহেতে আগামী ১৮ মে পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কর্নাটকের উপকূলীয় অঞ্চলের জন্যও রয়েছে অনুরূপ পূর্বাভাস। কর্নাটকের বাকি অংশেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। সেই সঙ্গে উল্লেখিত স্থানগুলো রয়েছে ঝোড়ো হাওয়ার সতর্কতা। ১৭ মে থেকে বাড়তে পারে বৃষ্টির তীব্রতা।

এখনও পর্যন্ত যা গতিবিধি তাতে আগামী দিনে গুজরাটের দিকে এগিয়ে যেতে পারে গভীর নিম্নচাপ। শক্তি বাড়িয়ে যা পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে৷ ১৬ এবং ১৭ তারিখ থেকে বদলাতে পারে গুজরাটের আবহাওয়া। হতে পারে ভারী বৃষ্টি, সেই সঙ্গে জোরালো হাওয়া। সৌরাষ্ট্র এবং কচ্ছ এলাকায় বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে৷ আপাতত সবটাই নিম্নচাপের  ওপর গতিবিধির ওপর নির্ভর করে রয়েছে। ১৫ মে পর থেকে বাংলার আকাশ পরিষ্কার থাকবে বলেই জানানো হয়েছে।