Weather-Kalbaisakhi: বছরের শক্তিশালী ঘূর্ণিঝড়, ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, বন্ধ বিমান চলাচল

72
Weather-Kalbaisakhi: বছরের শক্তিশালী ঘূর্ণিঝড়, ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, বন্ধ বিমান চলাচল

মহানগর ডেস্ক: ঘণ্টাখানেকের কালবৈশাখীর (Weather-Kalbaisakhi) ঝড় বৃষ্টিতে লন্ডভন্ড শহর কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। হঠাৎই ঝড়ের জেরে খানিকক্ষণের জন্য বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো পরিষেবা। ওদিকে, দমদম বিমানবন্দরে বন্ধ রাখা হয়েছে বিমান ওঠা নামা। জল থৈ থৈ অবস্থা বিমান বন্দরে। অব্যাহত শহরের যোগাযোগ ব্যবস্থা। কলকাতার রাস্তায় রাস্তায় গাছ পড়ে তৈরি হয়েছে যানজট।

আগে থেকেই আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল শনিবার কালবৈশাখীর ঝড় হতে পারে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। সেই পূর্বাভাসকেই সত্যি করে, বিকেল নামতে না নামতেই আচমকাই যেন মেঘের ঘনঘটা। বিকেল চারটের সময় যেন আকাশ দেখে মনে হচ্ছিল রাত আটটা বাজতে যায়। আচমকা ঘন কালো মেঘ, তারপরই প্রবল বেগে ঝোড়ো হাওয়া। আর তাতেই লন্ডভন্ড শহর কলকাতা থেকে বিভিন্ন জেলা। আর এই ঘণ্টাখানেকের কালবৈশাখীতে প্রাণ হারাল ২ জন। জানা গিয়েছে, গাছ ভেঙে পড়ে মৃত্যু হয়েছে বর্ধমানের এই বাসিন্দাদের।

আরও পড়ুন: দলের কিছু নেতা চুরি করেছেন, এটা ঠিক…: চন্দ্রনাথ সিনহা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়েছে শহর কলকাতার উপর দিয়ে। আর যার ফলে উড়ে গিয়েছে ইডেন গার্ডেনের উপরের ছাউনি। এককথায় বলা যায়, ম্যাচের আগেই লন্ডভন্ড ক্রিকেটের নন্দন কানন। এদিকে হৃদ্ধিমানদের বিমান প্রবল ঝড়ের জেরে নামতে পারল না সুভাষচন্দ্র বোস বিমানবন্দরে। আকাশে বেশ কিছুক্ষণ পায়চারি খেয়ে ঘুড়িয়ে দিতে হল বিমানকে।

সবচেয়ে শক্তিশালী কালবৈশাখীর জেরে কলকাতার কলেজস্ট্রিট থেকে শুরু করে সর্দার অ্যাভিনিউ, বালিগঞ্জ, আলিপুর সহ একাধিক এলাকায় বড় বড় গাছ ভেঙে পড়েছে রাস্তায়। যার ফলে বন্ধ হয়ে গিয়েছে বেশ কিছু রাস্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রশাসনের তরফ থেকে গাছ সরিয়ে ফেলার কাজ শুরু হয়েছে।

রাস্তা রাস্তা তৈরি হয়েছে যানজট। শুধু কলকাতা নয়, দুই পরগনা সহ হাওড়া, হুগলিতে দেখা দিয়েছে ব্যাপক লন্ডভন্ডর চিত্র। জেলাতেও ভেঙে গিয়েছে প্রচুর গাছ। ভাতারে বজ্রপাতের জেরে মৃত্যু হয়েছে ১ মহিলার। যুবভারতীতে আজকে ছিল মোহনবাগান বনাম বসুন্ধরা কিংসের খেলা। সেই ম্যাচ শুরুর ১১ মিনিটের মধ্যেই মেঘের ঘনঘটা এবং প্রবল ঝড়ের জেরে বন্ধ হয়ে গিয়েছে খেলা।