Home উত্তরবঙ্গ Weather Report: শহরজুড়ে শীতের ঝড়ো ব্যাটিং, আরও নামবে পারদ!

Weather Report: শহরজুড়ে শীতের ঝড়ো ব্যাটিং, আরও নামবে পারদ!

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: নভেম্বরেই শীতের ঝড়ো ব্যাটিং। আজ রবিবার ছুটির দিনে আরও খানিকটা নামল পারদ। বেশ আরামদায়ক পরিবেশ তৈরি হয়েছে শহরে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, উত্তরের কনকনে শীতল বাতাস কোনও বাধাহীন ভাবেই প্রবেশ করতে পারছে। কারণ তার প্রবেশ পথে কোনও রকম নিম্নচাপ, ঝঞ্ঝা কিছুই নেই। যার ফলে দুই বঙ্গে বাড়ছে শুষ্কতা এবং পারদ হচ্ছে নিম্নমুখী।

রবিবার শহর কলকাতা সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস। উত্তরের পাশাপাশি চচ্চড়িয়ে বাড়ছে দক্ষিণবঙ্গেরও শীত। পারদ হচ্ছে নিম্নমুখী। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে পারদ আরও দু-তিন ডিগ্রি নামবে। যার ফলে শীত জমিয়ে মজা উপভোগ করতে পারবেন শহরবাসী।

ওদিকে উত্তর ও মধ্য ভারতের পারদ আরও নেমেছে। উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বিভিন্ন রাজ্যে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকবে তাপমাত্রা। এমনকি মধ্য ভারতের বেশ কিছু রাজ্যে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে। এছাড়াও পূর্ব ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের ২ থেকে ৩ ডিগ্রি নিচে থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এছাড়াও পশ্চিমবঙ্গের ঝাড়খণ্ড ও বিহার লাগোয়া জেলাগুলিতে পারদ অনেকটা কমে রয়েছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় পার্শ্ববর্তী রাজ্যগুলিতে অর্থাৎ বিহার, ওড়িশা ও ঝাড়খণ্ডে অন্তত ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে।

You may also like