Home Uncategorized Weather Update: বাংলায় আছড়ে পড়বে না সাইক্লোন, জারি বৃষ্টির পূর্বাভাস

Weather Update: বাংলায় আছড়ে পড়বে না সাইক্লোন, জারি বৃষ্টির পূর্বাভাস

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: কালী পুজোর দিন বাংলায় ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছিল, কিন্তু আপাতত তার কোনও সম্ভাবনা নেই (Weather Update)। তবে এমন নয় যে দুর্যোগ সম্পূর্ণ কেটে গেছে, সামান্য ঝড়ো হাওয়া তার সঙ্গে বৃষ্টি চলবে দেবী কালীর আরাধনায়, এমনটাই দাবি আলিপুর আবহাওয়া দফতরের (Alipur Weather Office)।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ শনিবার শহর কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি এবং ২৪ ডিগ্রি সেলসিয়াস। আর বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৮০ শতাংশের বেশি। আপাতত দু’দিন শুষ্ক থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া। পরিষ্কার আকাশ রৌদ্র ঝলমলে আবহাওয়া, তার সঙ্গে রাতের দিকে তাপমাত্রা সামান্য নামবে। যার ফলে সামান্য শীত শীত অনুভূত হবে। কিন্তু সোমবার অর্থাৎ কালীপুজোর দিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়।

ওদিকে, আন্দামান সাগরের নিম্নচাপটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হচ্ছে। যা আজ গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর এটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকের বদলে শুধুমাত্র উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। আগামিকাল এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে দিক পরিবর্তন করবে। এটি এগিয়ে যাবে উত্তর দিকে। এরপর এটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগরে সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সোমবারের পর মঙ্গলবার এই ঘূর্ণিঝড় সিভিয়ার সাইক্লোনিক স্ট্রর্মে পরিণত হবে। এটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূল বরাবর সমুদ্রে অবস্থান করবে। এরপর বাংলাদেশের সুন্দরবন এলাকা দিয়ে একটি স্থলভাগে প্রবেশের সম্ভাবনা রয়েছে।

এই ঘূর্ণিঝড় নিয়ে রীতিমতো সতর্ক রাজ্য সরকার। নবান্নের তরফ থেকে নানা রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ইতিমধ্যেই উপকূলবর্তী জেলাগুলিতে জেলা শাসক কে সাবধানতা অবলম্বন করার এবং নানা রকম প্রস্তুতির কথা জানিয়েছেন মুখ্য সচিব। যেহেতু আবহাওয়া দপ্তরে তরফ থেকে সুন্দরবনের উপর একটি প্রভাব পড়ার সম্ভাবনার কথা জানানো হচ্ছে তাই ইতিমধ্যেই সেখানে শুরু হয়ে গিয়েছে প্রশাসনের তরফ থেকে মাইকিং। মৎস্যজীবীদের ২৩ তারিখ থেকেই সমুদ্রে নামতে নিষেধ করা হচ্ছে।

You may also like