Weather Update: আজও ভিজবে শহর! বৃষ্টিপাত চোখ রাঙাচ্ছে দক্ষিণবঙ্গের ৭ টি জেলায়

8

মহানগর ডেস্ক: আজ বিজয় দশমী। পুজোর শেষ দিন। বিসর্জন উপলক্ষ্যে আজকেই বাংলার প্রতিটা কোণে কোণে মানুষ মেতে ওঠে সিঁদুর খেলায় এবং দেবীর বরণ পর্বে। তবে নিম্নচাপের অবস্থান বিজয় দশমীর সমস্ত পরিকল্পনা মাটি করে দিতে পারে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই জেলাগুলিতে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেরও বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা কথা জানাচ্ছে আবহাওয়াবিদরা। উত্তরবঙ্গের মালদা ও দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পুজোর আগে থেকেই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল, ষষ্ঠী সপ্তমী আবহাওয়া ভালো থাকলেও অষ্টমীর দিন থেকে চোখ রাঙাবে বৃষ্টি। সেক্ষেত্রে পন্ড হতে পারে পুজো পরিক্রমা। সেই পূর্বাভাস অনুযায়ী অষ্টমীর দিন রাত থেকেই সন্ধি পুজোর সময়ই ভিজতে শুরু করেছিল বিভিন্ন অঞ্চল। যার ফলে বহু মানুষের সারারাত ঠাকুর দেখার পরিকল্পনা পন্ড হয়েছিল। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের ভিজবে দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চল। আবার আবহাওয়ার উন্নতি হবে আগামীকাল অর্থাৎ শনিবার থেকে।

জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গের উপর প্রায় ৩.১ কিলোমিটার অঞ্চল জুড়ে অবস্থান করছে ঘূর্ণাবর্ত। আবার ওদিকে, পশ্চিম আন্দামান সাগরের ওপর অবস্থান করছে একটি নিম্নচাপ। যা আগামী ৪ – ৫ দিনের মধ্যে আরও উত্তর – পশ্চিম দিকে এগিয়ে যাবে। যার জেরে বাংলার পাশাপাশি প্রভাব পড়ছে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী অঞ্চলে।