Home Top Stories Weather Update: দ্রুত গতিতে সাগরে এগোচ্ছে নিম্নচাপ, অবস্থান কোথায়?

Weather Update: দ্রুত গতিতে সাগরে এগোচ্ছে নিম্নচাপ, অবস্থান কোথায়?

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: সকাল থেকেই আকাশ মেঘলা, শহর কলকাতা সহ দুই পরগণায় বেশ শীত শীত ভাব অনুভূত হচ্ছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, সাগরে দ্রুতগতিতে এগোচ্ছে নিম্নচাপটি। যার জেরে আগামীকাল অর্থাৎ ২৪ শে অক্টোবর গোটা দক্ষিণবঙ্গ জুড়েই হবে বর্ষণ। কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ, আবার কোথাও জারি করা হয়েছে কমলা সতর্কতা। শুধু বৃষ্টি নয়, উপকূলবর্তী জেলাগুলিতে বইবে ঝড়ো হাওয়াও (Weather Update)।

সংবাদ সংস্থা সূত্রে খবর, পূর্ব-মধ্য ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থিত নিম্নচাপটি দ্রুত গতিতে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। গত ৬ ঘণ্টায় ১৮ কিমি প্রতি ঘণ্টা বেগে এটি এগিয়েছে এই সিস্টেমটি। ২২ অক্টোবর সন্ধ্যায় এই নিম্নচাপটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে পোর্ট ব্লেয়ারের প্রায় ৩৭০ কিলোমিটার উত্তর-পশ্চিমে, সাগর দ্বীপের দক্ষিণ-দক্ষিণপূর্বে ৮৬০ কিমি এবং বরিশাল থেকে ৯৪০ কিলোমিটার দক্ষিণে বর্তমানে এটি অবস্থান করছে।

আজ সকালেই পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরে, এটি ২৪ অক্টোবর সকালের মধ্যে ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগিয়ে গিয়ে মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে, বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দফতরের তরফ থেকে, ২৪ অক্টোবর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। কারণ এই দুই জেলায় ৭০ থেকে ২০০ মিমি বৃষ্টি হতে পারে। ওদিকে, উপকূলবর্তী পূর্ব মেদিনীপুরে জারি থাকছে হলুদ সতর্কতা। কারণ এই অঞ্চলে এখানে ৭০ থেকে ১১০ মিমি বৃষ্টি হতে পারে। এছাড়াও নদিয়াতেও ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনার কথা জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তাই এখানেও হলুদ সতর্কতা জারি থাকবে।

You may also like