Weather Update: আকাশ মেঘলা, কিছুক্ষণের মধ্যেই কী মুষলধারে বৃষ্টি? জেনে নিন

296
Weather Update: আকাশ মেঘলা, কিছুক্ষণের মধ্যেই কী মুষলধারে বৃষ্টি? জেনে নিন
কী বলছেন আবহাওয়াবিদরা

মহানগর ডেস্ক: বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। মেঘলা করে রয়েছে শহর কলকাতার (Kolkata) আকাশ। সঙ্গে রয়েছে গুমোট ভাব। অর্থাৎ বলা যায় রোদ না থাকলেও অস্বস্তি রয়েছে তুঙ্গে। আদৌ কি বৃষ্টি (Rainfall) হবে আজ? কী বলছেন আবহাওয়াবিদরা (Weather Update), আসুন জেনে নেয়া যাক –

বৃহস্পতিবার শহর কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের পূর্বাভাস রয়েছে, আগামী ২৪ ঘন্টা মুখ ভার থাকবে আকাশের। মেঘলা আকাশে কখনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতও হতে পারে। তাছাড়া শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তারপর অর্থাৎ পরবর্তী ২৪ ঘন্টায় শুঘুমাত্র বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আপাতত শহরের তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন: কলকাতার পথে অনুব্রত, CBI-এর মুখোমুখি হতে শহরে আসছেন কেষ্টাদা?

ওদিকে আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গের প্রবেশ করতে চলেছে বর্ষা। পাহাড়ের আবহাওয়া বেশ মনোরম হয়ে রয়েছে আগামী ৫ দিন দার্জিলিং, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার সহ উত্তর বঙ্গের বিস্তীর্ণ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং সহ পার্শ্ববর্তী এলাকায়।

শুক্রবার থেকে পাহাড়ে প্রবেশ করছে বর্ষা। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কেরল ছাড়িয়ে কর্নাটকে প্রবেশ করেছে। অন্যদিকে আগামী শুক্রবারের মধ্যে উত্তর-পূর্বের রাজ্যগুলি এবং উত্তরবঙ্গের কিছু অংশে প্রবেশ করবে।

ওদিকে, আবার বাংলাদেশ এবং দক্ষিণ বঙ্গোপসাগরের ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে দক্ষিণবঙ্গের সহ বিভিন্ন জায়গায় আকাশ মেঘলা করে আছে। মনে করা হচ্ছে, সেই ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিপাত হবে।